পুতিনকে হত্যার চেষ্টা চালিয়েছে কিয়েভ: রাশিয়া

সংগৃহীত ছবি

পুতিনকে হত্যার চেষ্টা চালিয়েছে কিয়েভ: রাশিয়া

অনলাইন ডেস্ক

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার উদ্দেশ্য ক্রেমলিনে দফায় দফায় ড্রোন হামলার চেষ্টা চালিয়েছে ইউক্রেন। বুধবার (০৩ মে) রাশিয়ার পক্ষ থেকে এই অভিযোগ জানানো হয়েছে।

রুশ প্রেসিডেন্টের বাসভবন ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, বুধবার রাতে ক্রেমলিনকে নিশানা বানিয়ে দুটি ড্রোন নিক্ষেপ করেছে ইউক্রেন। এই হামলা পরিকল্পিত সন্ত্রাসী কাজ এবং রুশ ফেডারেশনের প্রেসিডেন্টের জীবনের ওপর আঘাতের প্রচেষ্টা বলে মনে করছে ক্রেমলিন।

ক্রেমলিনের গণমাধ্যম বিভাগ বলছে, ‘‘ক্রেমলিনকে লক্ষ্য বানিয়ে মনুষ্যবিহীন দুটি আকাশযান ছোড়া হয়েছিল। তবে রুশ সামরিক বাহিনী ও স্পেশাল সার্ভিস রাডার ওয়ারফেয়ার সিস্টেম ব্যবহার করে সময়োপযোগী পদক্ষেপ নেওয়ায় সেগুলো নিষ্ক্রিয় করা গেছে। ’’

ক্রেমলিন বলেছে, এতে কেউ হতাহত এবং বস্তুগতও ক্ষতি হয়নি। ইউক্রেনের এই হামলার জবাবে রুশ পক্ষ যেকোনও স্থানে এবং উপযুক্ত সময়ে প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়ার অধিকার রাখে।

রুশ কর্মকর্তারা জানিয়েছে, এ ঘটনায় পুতিন সম্পূর্ণ সুস্থ রয়েছেন। তাছাড়া ক্রেমলিনের কোনো ভবনও ক্ষতিগ্রস্ত হয়নি।

ক্রেমলিন সতর্ক করে জানিয়েছে, রাশিয়া প্রতিশোধ নেওয়ার অধিকার রাখে এবং এটিকে সন্ত্রাসী হামলা হিসেবে বিবেচনা করছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ এক প্রতিবেদনে জানিয়েছে, ক্রেমলিন এই পদক্ষেপকে একটি পরিকল্পিত সন্ত্রাসী কর্মকাণ্ড ও বিজয় দিবসকে সামনে রেখে প্রেসিডেন্টকে হত্যার প্রচেষ্টা হিসেবে মূল্যায়ন করেছে।

তবে এ ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি ইউক্রেনীয় কর্তৃপক্ষ। তাছাড়া ক্রেমলিনও এই অভিযোগের কোনো প্রমাণ দেখায়নি।

এর আগে রাষ্ট্রীয় একটি কোম্পানিকে তাদের মিসাইল উৎপাদন দ্বিগুণ করার আহ্বান জানিয়েছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। ইউক্রেনের সঙ্গে সংঘাতের জের ধরেই তিনি এই আহ্বান জানান। মস্কো এবং কিয়েভ যেভাবে সংঘাত চালিয়ে যাচ্ছে তাতে দুই পক্ষের সেনাবাহিনীই গোলাবারুদের সংকটে পড়ছে বলে ধারণা করা হচ্ছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু মঙ্গলবার শীর্ষ সামরিক কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন ট্যাকটিক্যাল মিসাইল কর্পোরেশন তাদের চুক্তি সময়মতো পূরণ করছে। তিনি বলেন, তবে এই মুহূর্তে সবচেয়ে কম সময়ের মধ্যে উচ্চ-নির্ভুল অস্ত্রের উৎপাদন দ্বিগুণ করা প্রয়োজন।

সূত্র: রয়টার্স, দ্য গার্ডিয়ানআল-জাজিরা

news24bd.tv/আলী