শাহজালালে অত্যাধুনিক রাডার ও নেভিগেশনব্যবস্থা চালু শিগগিরই

প্রতীকী ছবি

শাহজালালে অত্যাধুনিক রাডার ও নেভিগেশনব্যবস্থা চালু শিগগিরই

অনলাইন ডেস্ক

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শিগগিরই চালু হতে যাচ্ছে অত্যাধুনিক রাডার ও নেভিগেশনব্যবস্থা। চলতি বছরের শেষ দিকে এর আনুষ্ঠানিক উদ্বোধন হতে পারে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে জানা গেছে, অত্যাধুনিক এই ব্যবস্থা চালু হলে বাংলাদেশের পুরো আকাশসীমা নজরদারির আওতায় আসবে। এতে উড়োজাহাজ চলাচল আরও নিরাপদ হবে।

পাশাপাশি আর্থিকভাবে লাভবান হবে বাংলাদেশ।

বর্তমানে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থাকা রাডার ও নেভিগেশন ব্যবস্থার মাধ্যমে দেশের উড়োজাহাজ চলাচল নিয়ন্ত্রণ করা হয়। তবে বর্তমান রাডার ও নেভিগেশন ব্যবস্থাটি প্রায় ৪৩ বছরের পুরনো।

বর্তমানের এই ব্যবস্থার মাধ্যমে দেশের পুরো আকাশসীমা নজরদারির আওতায় আসে না।

বিশেষ করে বঙ্গোপসাগরের অংশ। এতে আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত হয় বাংলাদেশ।

কারণ হিসেবে বেবিচক বলছে, নিয়ম অনুযায়ী অন্য কোনো দেশের উড়োজাহাজ বাংলাদেশের আকাশসীমা ব্যবহার করলে সংশ্লিষ্ট এয়ারলাইনস কর্তৃপক্ষের কাছ থেকে ফি নেওয়ার বিধান আছে। আকাশসীমা একবার ব্যবহারের জন্য ‘ফ্লাইং ওভার চার্জ’ নামের এই ফি-এর পরিমাণ প্রায় ৫০০ ডলার।

বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী জানান, নতুন এই আকাশসীমা ব্যবস্থা স্থাপনের কাজ এখন শেষ পর্যায়ে। আগামী অক্টোবরে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের সঙ্গে এই রাডারব্যবস্থা উদ্বোধন করার পরিকল্পনা আছে

বেবিচক বলছে, চলতি বছরের শেষ নাগাদ আধুনিক রাডার ব্যবস্থাপনা চালু হলেও তা পুরো মাত্রায় কার্যকর হতে আগামী বছর পর্যন্ত সময় লাগতে পারে। এরপর আন্তর্জাতিক রুটের কোনো বিদেশি উড়োজাহাজ বাংলাদেশের আকাশসীমায় প্রবেশ করলেই ফি আদায় করতে পারবে বাংলাদেশ।

news24bd.tv/FA