এপ্রিলে সড়কে ৪৯৭ জনের মৃত্যু

প্রতীকী ছবি

এপ্রিলে সড়কে ৪৯৭ জনের মৃত্যু

সড়কে প্রতিদিনই ঝরছে প্রাণ। গত এপ্রিল মাসেই ৪৩১টি দুর্ঘটনায় সারাদেশে প্রাণ হারিয়েছেন অন্তত ৪৯৭ জন। নিহতদের মধ্যে নিহতের মধ্যে নারী ৪৯ ও শিশু রয়েছে ৮৮ জন।

শনিবার রোড সেফটি ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯১টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ২০১ জন।

যা মোট নিহতের ৪০.৪৪ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৪.৩১ শতাংশ। দুর্ঘটনায় ১০৯ জন পথচারী নিহত হয়েছে যা মোট নিহতের ২১.৯৩ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭১ জন, অর্থাৎ ১৪.২৮ শতাংশ।

এসময়ে ৯টি নৌ-দুর্ঘটনায় ১১ জন নিহত ও ৩ জন নিখোঁজ রয়েছেন। ১৬টি রেলপথ দুর্ঘটনায় ১৯ জন নিহত এবং ৬৭ জন আহত হয়েছেন।

দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে দেখা যায়- মোটরসাইকেল চালক ও আরোহী ২০১ জন (৪০.৪৪%), বাস যাত্রী ১৪ জন (২.৮১%), ট্রাক-পিকআপ-ট্রাক্টর-ট্রলি-লরি আরোহী ৩১ জন (৬.২৩%), প্রাইভেটকার আরোহী ৫ জন (১%), থ্রি-হুইলার যাত্রী (ইজিবাইক-সিএনজি-অটোরিকশা-অটোভ্যান-লেগুনা) ৯৯ জন (১৯.৯১%), স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী (নসিমন-ভটভটি-চান্দের গাড়ি-মাহেন্দ্র-টমটম-লাটাহাম্বা) ১৮ জন (৩.৬২%) এবং বাইসাইকেল-প্যাডেল রিকশা-রিকশা ভ্যান আরোহী ২০ জন (৪.০২%) নিহত হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৫৯টি (৩৬.৮৯%) জাতীয় মহাসড়কে, ১৬০টি (৩৭.১২%) আঞ্চলিক সড়কে, ৭১টি (১৬.৪৭%) গ্রামীণ সড়কে, ৩৮টি (৮.৮১%) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৩টি (০.৬৯%) সংঘটিত হয়েছে।

এতে বলা হয়, ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১২২টি দুর্ঘটনায় ১৩৪ জন নিহত। সবচেয়ে কম সিলেট বিভাগে। ২১টি দুর্ঘটনায় ২৫ জন নিহত হয়েছে। একক জেলা হিসেবে চট্টগ্রামে সবচেয়ে বেশি ২১টি দুর্ঘটনায় ৩৩ জন নিহত হয়েছে। সবচেয়ে কম রাঙ্গামাটিতে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক