ইউক্রেনকে ৩ বিলিয়ন ডলার সামরিক সহায়তার ঘোষণা জার্মানির

সংগৃহীত ছবি

ইউক্রেনকে ৩ বিলিয়ন ডলার সামরিক সহায়তার ঘোষণা জার্মানির

অনলাইন ডেস্ক

ইউক্রেনকে ৩ বিলিয়ন ডলার সামরিক সহায়তার ঘোষণা দিয়েছে জার্মানি। সামরিক সহায়তার অংশ হিসেবে আধুনিক ট্যাংক, বিমান বিধ্বংসী ব্যবস্থা ও গোলাবারুদ রয়েছে। ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির জার্মান সফরের আগেই এ ঘোষণা দিলো দেশটি। খবর আলজাজিরার।

  

শনিবার জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, ৩ বিলিয়ন ডলারের এই সামরিক সহায়তার মাধ্যমে বার্লিন এটা পরিষ্কার করতে চায় যে ইউক্রেনকে সহায়তার ব্যপারে বার্লিন বদ্ধপরিকর।  

প্রথমদিকে ইউক্রেনে ধীরগতিতে সামরিক সহায়তা দিলেও ক্রমেই এর পরিমাণ বাড়িয়েছে বার্লিন। ইউক্রেনে লেপার্ড ১ ও ২ মডেলের ট্যাংক সরবরাহের অনুমতি দেয় দেশটি। একইসঙ্গে ইউক্রেনকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করেছে তারা।

 

শনিবার ঘোষণা করা নতুন এই সামরিক সহায়তার অংশ হিসেবে ৩০ লিওপার্ড ১ এ৫ ট্যাংক, ২০টি সাজোয়া যান, ১০০ টির বেশি যুদ্ধ যান। ১৮ টি সয়ংক্রিয় হোইৎজার, ২০০টি ড্রোন, চারটি বিমান বিরোধী প্রতিরক্ষা ব্যবস্থাসহ অন্যন্য সামরিক সরঞ্জাম।  

বাখমুতের বেশ কিছু অঞ্চল রাশিয়া কাছে থেকে পুনর্দখল করেছে ইউক্রেন। ইউক্রেনের সামরিক কমান্ডারের এমন দাবির পরপরই সামরিক সহায়তার ঘোষণা দিলো বার্লিন। শনিবার এক টুইট বার্তায় জার্মান সফরের কথা জানান জেলেনস্কি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এই প্রথম জার্মানি সফর করছেন তিনি।  

এর আগে শনিবার ইতালি সফর করেন ইউক্রেন প্রেসিডেন্ট। সেখানে পোপ ফ্রান্সিস ও ইতালির বেশ কয়েকজন নেতার সঙ্গে দেখা করেন তিনি। এ সময় 
প্রায় ৪০ মিনিট পোপের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।  

এই রকম আরও টপিক