নিশ্চিত দ্বিতীয় দফা ভোটের পথে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচন

সংগৃহীত ছবি

নিশ্চিত দ্বিতীয় দফা ভোটের পথে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচন

অনলাইন ডেস্ক

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়াচ্ছে এটা মোটামুটি নিশ্চিতভাবেই বলা যায়। নির্বাচনে কোনো প্রার্থীই মোট ভোটের ৫০ শতাংশ না পেলে শীর্ষ দুই প্রার্থীকে নিয়ে দ্বিতীয় দফা ভোট হবে। আগামী ২৮ মে অনুষ্ঠিত হবে দ্বিতীয় দফার ভোট।  

তুরস্কের সংবিধান অনুযায়ী কোনো প্রার্থীই যদি মোট ভোটের ৫০ শতাংশ না পায় তবে দ্বিতীয় দফার ভোট হয়।

প্রথম দফার ভোটে ৪৯ দশমিক ৪২ শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কেমাল কিরিচদারোগলু পেয়েছেন ৪৪ দশমিক ৯৫ শতাংশ। অন্যদিকে তৃতীয় সিনান ওগান পেয়েছেন ৫ দশমিক ২ শতাংশ। এখন পর্যন্ত ভোট গণনা হয়েছে ৯৯ দশমিক ৩৮ শতাংশ।
 

দ্বিতীয় দফা নির্বাচনে পার্থক্য করে দিতে পারে সিনান ওগান। এখনই তিনি জোট গঠনের ব্যাপারে কথা শুরু করেছেন বলে জানিয়েছেন। দ্বিতীয় দফা নির্বাচনে কাকে সমর্থন দিবেন সেটা নিয়ে তার ভোটার ও নেতাকর্মীদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিবেন বলে জনিয়েছেন। বলা হচ্ছে, নির্বাচনে 'কিংমেকার' হতে পারেন সিনান ওগান।  

তবে পার্লামেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এরদোয়ানের দল একে পার্টির নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট পিপলস অ্যালায়েন্স। আলজাজিরা জানিয়েছে, একে পার্টি পেয়েছে ২৬৬ আসন। অন্যদিকে কেমালের নেতৃত্বাধীন দ্যা রিপাবলিকান পিপলস পার্টি পেয়েছে ১৬৬ আসন। যদিও এই আসনের একা পায়নি দলটি।

news24bd/ARH