আইএমএফের ঋণে বৈষম্য আরও বাড়বে: সিপিডি

আইএমএফের ঋণে বৈষম্য আরও বাড়বে: সিপিডি

রিফাত তাসনুভা

সাধারণ মানুষের কথা বিবেচনা না করে শুধুমাত্র আইএমএফের শর্তের প্রতিফলন বাজেটে আনা হলে দেশে বৈষম্য আরও বাড়বে বলে জানিয়েছেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

সোমবার (১৫ মে) 'আইএমএফের সময়কালে অসুবিধাগ্রস্ত মানুষের কথা জাতীয় বাজেটে কীভাবে প্রতিফলিত হতে পারে?' শীর্ষক আলোচনা সভায় এ মন্তব্য করেন দেবপ্রিয়। এসময় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানসহ সিপিডির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় দেবপ্রিয় জানান, এই ঋণের ফলে চাপ পড়বে নিম্ন মধ্যবিত্তদের উপর।

ঋণের বিপরীতে আইএমএফের শর্তগুলো জনস্বার্থে প্রভাব ফেলতে পারে বলেও জানান এই বিশেষজ্ঞ। আর এসব শর্তের প্রতিফলন বাজেটে পড়লে বৈষম্য আরও বাড়বে।

দেবপ্রিয় বলেন, সুদের হার বাজারের উপর ছেড়ে দিলেও কৃষি ও নতুন উদ্যোক্তাদের জন্য সেই হার বেধে রাখা উচিত সরকারের। প্রকল্প বাস্তবায়নের পর তার মূল্যায়ন আর্থিক বিচারে না করে এর সুফল বিচারে করার পরামর্শ দেন তিনি।

তবে সিপিডির এমন বক্তব্যের কড়া জবাব দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, বাজেটের জন্যে আইএমএফ এর কাছে সরকার নির্ভরশীল নয়। তিনি আরও জানান, সংকটের এ সময়ে মূল্যস্ফীতি নিয়ে কাজ করেছে সরকার। তবে দেশে প্রকল্প মানেই দালান নির্মাণ- এই সংস্কৃতি থেকে বের হতে হবে।

বাংলাদেশ সম্প্রতি আইএমএফ এর কাছ থেকে ৪৭০ কোটি ডলার ঋণের অনুমোদন পেয়েছে। এদিকে আসছে বাজেট, বাড়ছে উদ্বেগ। আন্তর্জাতিক বাজারের প্রভাব এরইমধ্যে পড়েছে অভ্যন্তরীণ বাজারে। এমন অবস্থায় আগামী ১ জুন ঘোষিত হবে নতুন বাজেট। আইএমএফের ঋণের কারণে আগামী বাজেটে নিম্ন মধ্যবিত্তদের ওপর বিরূপ প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা বিশ্লেষকদের।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক