২৮ মে ‘সেঞ্চুরি অব টার্কি' সূচনা করব ইনশাআল্লাহ: এরদোয়ান

২৮ মে ‘সেঞ্চুরি অব টার্কি' সূচনা করব ইনশাআল্লাহ: এরদোয়ান

অনলাইন ডেস্ক

আগামী ২৮ মে দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে আরও বড় ব্যবধানে জয়ী হওয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, তুরস্ক সব সমস্যা কাটিয়ে উঠবে এবং একসাথে আরও ভালো দিন দেখতে পাবে।

এরদোয়ান বুধবার তরুণদের উদ্দেশে এক টুইট বার্তায় এ কথা বলেন।

গত রোববার নির্বাচনে যাওয়া সকল নাগরিককে ধন্যবাদ জানিয়ে তুর্কি যুবকদের প্রশংসা এরদোয়ান। বলেন, ইচ্ছাশক্তির পক্ষে দাঁড়ানো, ব্যালট বাক্সে নিজের পছন্দকে স্বাধীনভাবে প্রতিফলিত করা এবং গণতন্ত্রকে কাঁধে রাখার জন্য ধন্যবাদ।

'

ইতোমধ্যে দ্বিতীয় দফার নির্বাচন নিয়ে কাজ শুরু করেছেন বলেও জানান টানা দুই দশক ধরে তুরস্ক শাসন করা এরদোয়ান।

৬৯ বছর বয়সি এই রাজনীতিক বলেন, ‘আমরা ইতোমধ্যে ২৮ মে’র নির্বাচনের জন্য কাজ শুরু করে দিয়েছি। আশা করি, আমরা আগামী দিনগুলোকে সবচেয়ে ভালো ও ফলপ্রসূভাবে মূল্যায়ন করতে পারব। আল্লাহর হুকুমে, আমরা ২৮ মে-তে তুরস্কের শতাব্দীর (সেঞ্চুরি অব টার্কি) সূচনা করব।

এরদোয়ান তার টুইটে জাতিকে মনে করিয়ে দেন, ২৭ মে অভ্যুত্থানের ৬৩তম বার্ষিকীর একদিন পর ২৮ মে দ্বিতীয় দফার নির্বাচন অনুষ্ঠিত হবে।

এরদোগান বলেন, আমাদের জোট জাতীয় ইচ্ছা এবং দেশ ও জাতির সেবা করাকে রাজনীতির কেন্দ্রে রাখে। কারণ কেবল কঠোর পরিশ্রম করেই জাতির প্রতি কৃতজ্ঞতার ঋণ শোধ করা সম্ভব।

‘তুরস্ক আমাদের কাছ থেকে পরিষেবা আশা করে, পদক্ষেপের প্রত্যাশা করে। আমাদের জাতি আশা করে, আমরা তাদের লক্ষ্য পূরণ করব। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আমাদের জনগণ চায়, যত তাড়াতাড়ি সম্ভব তাদের কষ্ট নিবারণের ব্যবস্থা করা হোক। এ জন্য তারা অপেক্ষা করছে,’ বলেন তুকি প্রেসিডেন্ট।

তুরস্কের নির্বাচন পর্যবেক্ষণকারী সংস্থা তথা সুপ্রিম ইলেক্টোরাল কাউন্সিল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে, ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে কোনো প্রার্থী প্রয়োজনীয় সংখ্যক ভোট না পাওয়ায় প্রেসিডেন্ট পদে দ্বিতীয় রাউন্ডে নির্বাচন হবে আগামী ২৮ মে।  

১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে ৪৯ দশমিক ৫১ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান। বিপরীতে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগ্লু পেয়েছেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট। ৫০ শতাংশের বেশি ভোট পেলেই যে কেউ সরাসরি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

সূত্র- ডেইলি সাবাহ ও হুরিয়াত ডেইলি

news24bd.tv/তৌহিদ