বাজার থেকে ২ হাজার রুপির নোট তুলে নিচ্ছে ভারত 

সংগৃহীত ছবি

বাজার থেকে ২ হাজার রুপির নোট তুলে নিচ্ছে ভারত 

অনলাইন ডেস্ক

বাজার থেকে ২ হাজার রুপির নোট তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক। শুক্রবার এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া।

৩০ সেপ্টেম্বরের মধ্যে ২ হাজার রুপির নোট ব্যাংকে জমা দিয়ে সমপরিমাণ রুপি নিতে বলা হয়েছে।  

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, ২০১৬ সালে নোট বাতিল করেছিল নরেন্দ্র মোদি সরকার।

সে বার ৫০০ এবং ১ হাজার রুপির নোট বাতিল করা হয়েছিল; যা ঘিরে ভারতজুড়ে শোরগোল পড়ে গিয়েছিল। বিপাকে পড়েছিলেন বহু মানুষ। এ নিয়ে সরগরম হয়েছিল জাতীয় রাজনীতি। ৭ বছরের মাথায় এ বার ২ হাজার রুপির নোট তুলে নেওয়া হচ্ছে।
প্রায় ১৮১ কোটি ২ হাজারের নোট তুলে নেওয়া হবে।

আরবিআইয়ের তরফে জানানো হয়েছে, ২০১৬ সালে নোট বাতিলের সময় ৫০০ এবং ১ হাজার রুটির নোট বাতিল করা হয়েছিল। সে সময় নোটের ঘাটতি পূরণ করতে বাজারে ২ হাজার রুপির নোট আনা হয়েছিল। বর্তমানে অন্য নোটগুলির জোগান যথেষ্ট পরিমাণে রয়েছে। তাই ২০১৮-১৯ সালে ২ হাজার রুপির নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়।

বাজারে যত সংখ্যক ২ হাজার রুপির নোট রয়েছে, ২০১৭ সালের মার্চ মাসের আগে এর প্রায় ৮৯ শতাংশ ছাড়া হয়েছিল। বাজারে যে পরিমাণ ২ হাজারের নোট লেনদেন হচ্ছিল, তার পরিমাণ ক্রমান্বয়ে কমেছে। ২০১৮ সালের ৩১ মার্চ যেখানে এর পরিমাণ ছিল ৬.৭৩ লাখ কোটি রুপি, ২০২৩ সালের ৩১ মার্চে তা কমে দাঁড়ায় ৩.৬২ লাখ কোটি রুপি। আরবিআইয়ের মতে, ২ হাজার রুপির নোটের ব্যবহার ধীরে ধীরে কমেছে।

২ হাজার রুপির নোট নিয়ে আরবিআইয়ের এই ঘোষণার পরই কেন্দ্রকে বিঁধেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে তিনি লিখেছেন, ‘এটা ২ হাজার রুপির ধামাকা নয়। তবে এটা কোটি কোটি ভারতবাসীকে কোটি কোটি টাকার ধোঁকা দেওয়া হলো। নোটবন্দির সময় যে কষ্ট ভোগ করেছি, তা ভোলার নয়। যারা এই কষ্ট দিয়েছিল, তাদের ক্ষমা করা যায় না। ’

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক