বিশুদ্ধ নিয়তের সুফল

প্রতীকী ছবি

বিশুদ্ধ নিয়তের সুফল

 মুফতি আবদুল্লাহ নুর

মানুষের নিয়ত ও ইচ্ছা তার জন্য ভালো বা মন্দ পরিণতি ডেকে আনে। ভালো নিয়তের মাধ্যমে ব্যক্তি যেমন আল্লাহর সাহায্য ও অনুগ্রহ লাভ করে, তেমন মন্দ নিয়ত তাকে আল্লাহর ক্রোধের পাত্র করে, তার ধ্বংস ডেকে আনে। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী করিম (সা.) বলেন, ‘যে ব্যক্তি মানুষের অর্থ-সম্পদ (ঋণ) নেয় পরিশোধ করার নিয়তে, আল্লাহ তাআলা তা আদায়ের ব্যবস্থা করে দেন। আর যে তা নেয় বিনষ্ট করার নিয়তে, আল্লাহ তাআলা তাকে ধ্বংস করে দেন।

’ (সহিহ বুখারি, হাদিস : ২৩৮৭)

আলোচ্য হাদিসে মহানবী (সা.) বিশুদ্ধ নিয়তের বরকত, মন্দ নিয়তের পরিণতি, মানুষের সম্পদ আত্মাসাতের ভয়াবহতা ও যথাসময়ে ঋণ পরিশোধের গুরুত্ব শিক্ষা দিয়েছেন। যে ব্যক্তি মানুষের অর্থ-সম্পদ ঋণ, বন্ধক, আমানত বা অন্য কোনো উপলক্ষে গ্রহণ করে, তাঁর দায়িত্ব মালিককে তা যথাসময়ে বুঝিয়ে দেওয়া। বিশেষত যারা অন্যের কাছ থেকে ঋণ নেয়, তারা যথাসময়ে ঋণ পরিশোধের সর্বাত্মক চেষ্টা করবে। নিয়ত করবে সঠিক সময়ে পরিশোধ করার।

যদি নিয়ত বিশুদ্ধ হয় এবং আন্তরিক প্রচেষ্টা থাকে, তবে আল্লাহ তাকে ঋণ পরিশোধের তাওফিক দেবেন, ঋণের বোঝা হালকা করবেন, আয়-রোজগারে বরকত দেবেন। অথবা আল্লাহ ঋণদাতাকে তার প্রতি সন্তুষ্ট করে দেবেন। ফলে সে তাকে ঋণের দায় থেকে মুক্তি দেবে। বিপরীতে কারো উদ্দেশ্য মন্দ হলে আল্লাহ ঋণকে তার জন্য বোঝায় পরিণত করবেন, সম্পদ তার হাত ছাড়া করবেন।

ফলে দুনিয়া ও আখিরাতে সে বিপর্যয়ের মুখে পড়বে। মোটকথা, ভালো নিয়ত মানুষের জীবন-জীবিকায় সমৃদ্ধি আনে, তাদের প্রয়োজন পূরণ ও সংকট থেকে মুক্তি লাভে সাহায্য করে। আর মন্দ নিয়ত মানুষের ধ্বংসের কারণ হয়।
আল্লাহ সবার নিয়ত সুন্দর করে দিন। আমিন

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর