যুদ্ধাপরাধী আজহার আলী গ্রেপ্তার 

সংগৃহীত ছবি

যুদ্ধাপরাধী আজহার আলী গ্রেপ্তার 

অনলাইন ডেস্ক

মানবতাবিরোধী অপরাধে জড়িত যুদ্ধাপরাধী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি মো. আজহার আলী শিকদারকে (৬৮) গ্রেপ্তার করেছে র‍্যাব। গতকাল রোববার ঢাকার আশুলিয়া এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। সোমবার (২২ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে র‍্যাব-২। র‍্যাব বলছে, দীর্ঘ আট বছর পলাতক থাকার পর আজহার আলীকে গ্রেপ্তার করা হয়েছে।

র‍্যাব সূত্র জানায়, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় বাগেরহাটের কচুয়া ও মোরেলগঞ্জ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে মো. আজহার আলীসহ যুদ্ধাপরাধী রাজাকার বাহিনীর সদস্যরা হত্যা, গণহত্যা, ধর্ষণ, অবৈধভাবে আটক, নির্যাতন, অপহরণ, লুটপাট ও অগ্নিসংযোগের মতো মানবতাবিরোধী অপরাধের সাতটি ঘটনায় সরাসরি সম্পৃক্ত ছিলেন। এসব ঘটনার মধ্যে আছে ২ জন বীর মুক্তিযোদ্ধাসহ ২২ জনকে হত্যা, ৪০ থেকে ৫০টি বাড়ির মালামাল লুণ্ঠনের পর আগুনে পুড়িয়ে সম্পূর্ণ ধ্বংস করা। এ ছাড়া দুজনকে অমানুষিক নির্যাতনে গুরুতর জখম এবং চার নারীকে দীর্ঘদিন রাজাকার ক্যাম্পে আটক রেখে পালাক্রমে ধর্ষণ করার অভিযোগও আছে।

র‍্যাব আরও জানায়, আজহার আলী ১৯৭১ সালের মে থেকে ডিসেম্বর পর্যন্ত বাগেরহাটের কচুয়া ও মোরেলগঞ্জ উপজেলায় সহযোগীদের সঙ্গে নিয়ে এসব মানবতাবিরোধী অপরাধ করেন বলে অভিযোগে বলা হয়েছে।

২০১৬ সালের ১৬ জুলাই তাঁর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল একটি গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

news24bd.tv/আইএএম