বিশ্বকাপে টিকে থাকার ম্যাচে ভোরে মাঠে নামছে ব্রাজিল 

সংগৃহীত ছবি

বিশ্বকাপে টিকে থাকার ম্যাচে ভোরে মাঠে নামছে ব্রাজিল 

অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপের কোয়াটার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে ৪-২ তে হেরে বিদায় নিতে হয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে। এরপর যেনো দুঃস্বপ্নের মতো কাটছে সেলেসাওদের। বিশ্বকাপের পর প্রীতি ম্যাচ খেলতে নেমেও হারের দেখা পেয়েছে নেইমার-ভিনিসিয়াসরা। ফলে হারের বৃত্ত থেকে এখনও বের হতে পারেননি সেলেসাওরা।

সিনিয়রদের মতো হারের ভিতরে ব্রাজিল যুবরাও। বিশ্বকাপের প্রথম ম্যাচে ইতালির কাছে ৩-০ গোলের হোচট খেয়েছে তারা। তাই নিজেদের শক্তিমত্তা নিয়ে আজ দ্বিতীয় ম্যাচে ডমিনিকান রিপাবলিকের বিপক্ষে বিশ্বকাপের মঞ্চে টিকে থাকতে নামবে নেইমার-ভিনিসিয়ুসদের উত্তরসূরীরা।         

টুর্নামেন্টের নিজেদের দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনার মেন্ডোজার এস্তাদিও মালভিনাস স্টেডিয়ামে দুর্বল রিপাবলিকের বিপক্ষে মাঠে নামবে এই আসরের দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা জয়ী ব্রাজিল।

আর ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত ৩টায়। ফিফা বিশ্বকাপের মতো অনূর্ধ্ব-২০ বিশ্বকাপেরও পাঁচবারের চ্যাম্পিয়ন সেলেসাওরা।

নিজেদের প্রথম ম্যাচে ইতালির বিপক্ষে ৩-২ গোলে হেরেছে ব্রাজিল। ফলে আসরে টিকে থাকতে তাদের জয় ছাড়া কোনও বিকল্প নেই। অন্যদিকে টানা দুই ম্যাচ জয়ে আর্জেন্টিনার পরবর্তী রাউন্ডে এক পা দিয়ে রেখেছে। দলটি ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে রয়েছে।  

এদিকে ১৯৭৭ সালে চালু হওয়া ফিফা অনূর্ধ্ব–২০ বিশ্বকাপের ২৩তম আসর বসছে আর্জেন্টিনার মাটিতে। ২০ মে থেকে শুরু হওয়া এই আসর চলবে ১১ জুন পর্যন্ত। টুর্নামেন্ট আর্জেন্টিনায় বিধায় নিশ্চিতভাবেই কিছুটা সুবিধা পাবে ব্রাজিলের যুবারা। কেননা পার্শ্ববর্তী দেশ হওয়ায় ব্রাজিল ও আর্জেন্টিনার কন্ডিশন প্রায় একই।

২৪টি দল, ৬টি গ্রুপে ভাগ হয়ে গ্রুপপর্বে লড়াই করছে ২৩তম আসরের ফিফা অনূর্ধ্ব–২০ বিশ্বকাপে। প্রতিটি গ্রুপ থেকে ২টি করে মোট ১২টি ও তৃতীয় স্থানে থাকা সেরা ৪টি দল যাবে নকআউট পর্বে। এরপর শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল শেষে ১১ জুন অনুষ্ঠিত হবে শিরোপা নির্ধারণী ম্যাচ।

অপরদিকে সেলসাওরা তাদের গ্রুপ পর্বের শেষ ম্যাচটি খেলবে ২৮ মে নাইজেরিয়া বিপক্ষে। বাংলাদেশ সময় রাত ১২টায়। এই বিশ্বকাপে সর্বোচ্চ ৬ বার চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। অন্যদিকে প্রতিদ্বন্দ্বী ব্রাজিল চ্যাম্পিয়ন হয়েছে পাঁচবার।

 ব্রাজিল স্কোয়াড
মাইকেল, কাইক পেরেইরা, কাউয়া সান্তোস, রবার্ট রেনান, কাইকি, মিশেল, কাইকি, আর্থার, আন্দ্রে, রোনাল্ড, আন্দ্রে সান্তোস, মারলন গোমেজ, ম্যাথিউস মার্টিন্স, পেদ্রিনহো, কেভিন, জিওভানি, স্যাভিও, বিরো, মার্কোস লিওনার্দো, ম্যাথিউস নাসিমেন্তো ও জিওভেন।

news24bd.tv/aa