সন্তান জন্ম দিতে গিয়ে দেশে বছরে মারা যান ৩৭০০ মা

সংগৃহীত ছবি

সন্তান জন্ম দিতে গিয়ে দেশে বছরে মারা যান ৩৭০০ মা

শেখ জায়েদ

বাংলাদেশে এখনো সন্তান জন্ম দিতে নানা জটিলতায় প্রতিদিন গড়ে ১০ জন মায়ের মৃত্যু হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তথ্য জানিয়েছে। বাল্য বিবাহ, পারিবারিক অসচেতনতায় শুধু মা নয়, শিশুরও মৃত্যু হচ্ছে। চিকিৎসকরা বলছেন, প্রসূতির সঠিক যত্ন না হওয়ায় সারা জীবনের জন্য বিভিন্ন অসুস্থতায় ভুগছে মা-শিশু দুজনেই।

শিশু জন্ম দিতে গিয়ে প্রতিদিনই শত শত মায়ের মৃত্যু হচ্ছে বাংলাদেশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, জাতিসংঘসহ বেশ কয়েকটি সংস্থার প্রতিবেদনে উঠে এসেছে- এখনো বছরে বাংলাদেশে গড়ে ৩ হাজার ৭০০ মায়ের মৃত্যু হচ্ছে সন্তান জন্ম দিতে গিয়ে। শুধু মায়েরাই নন, মৃত্যু দুয়ারে হাটছে নবজাতকরাও।

নবজাতক ও গাইনি চিকিসকরা বলছেন, এখনো হাসপাতালে না এনে বাসায় ভ্যাজানাল ডেলিভারির চেষ্টা করেন অনেকে।

যখন মা ও শিশুর জীবন সংকটে পড়ে যায়, তখন নিয়ে আসেন হাসপাতালে। যখন অনেক ক্ষেত্রেই বাঁচানো সম্ভব হয়ে ওঠে না।

মাতৃমৃত্যুর হার সূচকে বাংলাদেশে অভূতপূর্ব উন্নতি থাকলেও তা এখনো সন্তোষজনক নয় বলে মনে করেন প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাক্তার রওনক জাহান। তিনি জানান, বাল্যবিবাহ এবং সন্তানসম্ভবার নারীর সঠিক যত্ন না নেওয়া, সুচিকিৎসা অভাব, যথাসময়ে পরীক্ষা নিরীক্ষা না করার কারণে ঘটে বিপদ।

দেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় ২০৩০ সালের মধ্যে মৃত্যুহার ৭০–এ নামিয়ে আনার কথা বলা হয়েছে। স্বাস্থ খাতে প্রান্তিক পর্যায়ে জনবল সংকট নিরসনের পাশাপাশি সচেতনতা না বাড়নো গেলে এ লক্ষ্য অর্জন অসম্ভব বলে মনে করেন সংশ্লিষ্টরা।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক