কী বলছে পরিসংখ্যান, ফাইনালে এগিয়ে কারা

সংগৃহীত ছবি

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল রাতে

কী বলছে পরিসংখ্যান, ফাইনালে এগিয়ে কারা

অনলাইন ডেস্ক

চ্যাম্পিয়ন্স লিগের মহাগুরুত্বপূর্ণ ফাইনালে শনিবার (১০ জুন) রাতে মুখোমুখি হতে যাচ্ছে ম্যানচেস্টার সিটি এবং ইন্টার মিলান। ম্যনচেস্টার সিটির সামনে এটি প্রথমবার ইউরোপসেরা হওয়ার সুযোগ।  

অন্যদিকে ইন্টার ফেরাতে চাইবে হারানো ঐতিহ্য। ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

প্রিমিয়ার লিগে গত কয়েক মৌসুম ধরেই একচেটিয়া দাপট ম্যানচেস্টার সিটির। তবে ইউরোপ সেরা লিগে এসেই যেন খেই হারিয়ে ফেলছে পেপ গার্দিওলার দল। কিন্তু এবার বেশ ভালো সুযোগ ম্যানচেস্টারের দলটির সামনে। সাম্প্রতিক ফর্মের বিচারে ইন্টারের চেয়ে ঢের এগিয়ে সিটি।

চলতি মৌসুমের প্রিমিয়ার লিগ, এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে শেষ ২০ ম্যাচে মাত্র একটি ম্যাচ হেরেছে ম্যানসিটি। ৩ ড্রয়ের বিপরীতে জয় পেয়েছে ১৬টিতে। ইতোমধ্যে মৌসুমের প্রিমিয়ার লিগ এবং এফএ কাপের শিরোপা ঘরে তুলেছে পেপ গার্দিওলার দল।  

রাতে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে জিতলে ইংলিশ ফুটবলের দ্বিতীয় দল হিসেবে ট্রেবল জিতবে সিটি। প্রথম দল হিসেবে এই গৌরব অর্জন করেছিল সিটির নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড।

ইতালিয়ান ক্লাবের বিপক্ষে সিটির রেকর্ড গড়পড়তা। ইউরোপীয় যেকোনো প্রতিযোগিতায় এখন পর্যন্ত ১৬ বার ইতালিয়ান ক্লাবের মুখোমুখি হয়েছে সিটি। সেখানে ছয় জয় এবং ছয় ড্রয়ের বিপরীতে চার জয় পেয়েছে দলটি।

মুখোমুখি দেখার রেকর্ডে দুদলই সমানে সমান। এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে একটি করে জয় পেয়েছে দুদলই। শুধু তাই নয়, একে অপরের বিপক্ষে ম্যাচে এখন পর্যন্ত সমান তিনটি করে গোল করেছে দুদল। ২০১১ সালে সবশেষ দেখায় ইন্টারকে ৩-০ গোলে হারিয়েছে সিটি।

সিটির সেরা সময় চললেও সময়টা একদম খারাপ কাটছে না ইন্টারের। তিন নম্বরে থেকে সিরি'আ শেষ করলেও মৌসুমে ইতোমধ্যে দুটি ট্রফি ঘরে তুলেছে মিলানের দলটি। সুপারকোপা ইতালিয়ানা এবং কোপ্পা ইতালিয়ানা জেতা দলটির সামনে এবার তৃতীয় ট্রফি জেতার সুযোগ।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে শেষ ২০ ম্যাচের মধ্যে চারটিতে হেরেছে ইন্টার। চার ড্রয়ের বিপরীতে বারোটিতে জিতেছে দলটি। পরিসংখ্যান আরেকটু ছোট করে আনলে দেখা যায়, শেষ ১২ ম্যাচের মধ্যে মাত্র একটি ম্যাচে হেরেছে ইন্টার, বাকি ১১ ম্যাচের সবগুলোতে জয় পেয়েছে উড়ন্ত ফর্মে থাকা দলটি।

কাগজে-কলমে ফাইনালের লড়াইয়ে ফেবারিট ম্যানচেস্টার সিটি। হলান্ড, ডি ব্রুইনা, গুন্দোগানদের নিয়ে ভয়ংকর এক আক্রমণভাগ সিটিজেনদের। যার প্রভাবে পুরো মৌসুমেই ছড়ি ঘুড়িয়েছে তারা। প্রিমিয়ার লিগ এবং এফ এ কাপের পর এবার তাদের চোখ ইউসিএলের রুপালি ট্রফির দিকে। এটা জিতলেই যে রেড ডেভিলদের গড়া রেকর্ডে ভাগ বসাবে নগর প্রতিদ্বন্দ্বীরা।

কিন্তু এত সহজেই কি ছেড়ে দেবে ইন্টার মিলান। ইউসিএলের ছয় নকআউট ম্যাচে মাত্র ৩ গোল হজম করেছে দলটা। প্রতিপক্ষ আক্রমণে সেরা হলেও রক্ষণে যে ইতালিয়ানিরাই রাজা, সেটা আর বলার অপেক্ষা রাখে না।

রক্ষণাত্মক কৌশলে খেলা প্রতিপক্ষের বিপক্ষে বরাবরই কিছুটা দুর্বল ম্যানসিটি। প্রিমিয়ার লিগে যার নজিরও আছে বেশ কয়েকটা। প্রতিপক্ষ ৫-৩-২ কিংবা ৩-৪-২-১ ফর্মেশনে গেলেই নিজেকে হারিয়ে ফেলছেন পেপ গার্দিওলা।

অথচ ৩-৫-২ ফর্মেশনে খেলেই ফাইনালের পথ সুগম করেছে নেরাজ্জুরিরা। ইতালিয়ানদের তাই যতই আন্ডারডগ বলা হোক না কেন ম্যাচে যে কেউ পরিষ্কার ফেবারিট নয় তা তো পরিসংখ্যানের দিকে তাকালেই বোঝা যায়।  

news24bd.tv/কেআই