৪০তম বিসিএস নন-ক্যাডার বিধির প্রজ্ঞাপন আসছে, শিগগিরই নিয়োগ

সংগৃহীত ছবি

৪০তম বিসিএস নন-ক্যাডার বিধির প্রজ্ঞাপন আসছে, শিগগিরই নিয়োগ

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রীর দপ্তরের অনুমোদনের পর পাস হয়ে নন-ক্যাডার নিয়োগের সংশোধিত বিধি শিগগির প্রজ্ঞাপন হিসেবে জারি করবে জনপ্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের একজন উচ্চপর্যায়ের কর্মকর্তা প্রথম আলোকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্র জানায়, সংশোধিত নিয়োগবিধিতে ৩৫ থেকে ৪৪তম বিসিএসের নন-ক্যাডারে নিয়োগের বিধিটি পাস না হওয়ার কারণে ৪০তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগ এত দিন ঝুলে ছিল। এখন সরকার নন-ক্যাডার বিধি পাস করলে এই নিয়োগে আর কোনো বাধা থাকবে না।

এতে নিয়োগ পেতে যাচ্ছেন প্রায় সাড়ে ৪ হাজার কর্মকর্তা। আর নির্বাচন কমিশনের চাওয়া অনুসারে আরও ৩০০ কর্মকর্তা নিয়োগ পেলে প্রায় ৫ হাজার কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হবে নন-ক্যাডার থেকে।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, নন-ক্যাডার বিধিটা সরকার পাস করেছে। শিগগির এর কপি পিএসসিতে পাঠানো হবে এবং মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রজ্ঞাপন আকারে প্রকাশিত হবে।

এই বিধির পর ৩৫ থেকে ৪৪তম বিসিএসে নন-ক্যাডারে নিয়োগের বৈধতা দেওয়া হলো। এখন নিয়োগে আর কোনো সমস্যা হওয়ার কথা নয়।

পিএসসি সূত্র বলছে, সরকার বিধিটা পাস করেছে। এখন বিধিটি টিএসসির হাতে এলেই ৪০তম বিসিএসের নন-ক্যাডারের নিয়োগ দেওয়া হবে। এ ছাড়া এই নিয়োগের বিষয়ে অনেক কাজ এগিয়ে রেখেছে পিএসসি। এখন দ্রুতই নিয়োগ কার্যক্রম শেষ করার কাজ করা হবে।

৪০তম বিসিএসের নন-ক্যাডারে প্রায় এক বছরের বেশি সময় ধরে নিয়োগ আটকে আছে। পিএসসি থেকে বলা হয়েছিল, সরকার বিধি পাস করলেই নিয়োগ দেওয়া হবে। নিয়োগের জন্য ৪০তম বিসিএসের নন-ক্যাডার প্রার্থীরা অনেক দিন ধরে আন্দোলন করে আসছিলেন।

news24bd.tv/আইএএম