দেশের প্রথম প্রো লাইসেন্সধারী কোচ বসুন্ধরা কিংসের আসিফ

সংগৃহীত ছবি

দেশের প্রথম প্রো লাইসেন্সধারী কোচ বসুন্ধরা কিংসের আসিফ

অনলাইন ডেস্ক

বাংলাদেশের প্রথম কোচ হিসেবে এএফসি প্রো লাইসেন্স সম্পন্ন করেছেন এসএম আসিফুজ্জামান। বসুন্ধরা কিংসে অস্কার ব্রুজোনের সহকারী হিসেবে আছেন তিনি শুরু থেকে। এবার এই লাইসেন্সে নিজেকে আলাদা করেই চেনালেন তিনি।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলির অধীনে বাংলাদেশের প্রথম প্রো লাইসেন্স কোর্স শুর হয় ২০২১ সালে।

দেশের শীর্ষ সারির প্রায় সব কোচই সেখানে অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে বেশ কয়েকজনই এর মধ্যে অকৃতকার্য হওয়ার খবর পেয়েছেন, কয়েজনের ফল এখনো বাকি। তবে যে কয়জন এর মধ্যে কোর্সটি সম্পন্ন করেছেন বলে বার্তা পেয়েছেন তাদের মধ্যে একমাত্র বাংলাদেশি আসিফ।

অবশ্য আসিফের খেলোয়াড়ি ক্যারিয়ার খুব সমৃদ্ধ নয়।

পড়াশোনা শেষ করে বেসরকারি চাকুরিও শুরু করেছিলেন। কিন্তু ফুটবলের টানে আবার মাঠে ফেরেন। চাকরি বাদ দিয়ে ইংল্যান্ডে যান লেভেল ওয়ান ও টু করতে। ফিরে বাংলাদেশের কোচিং শুরু করেন। আরামবাগ, শেখ রাসেলে কাজ করেন। আর বসুন্ধরা কিংস চ্যাম্পিয়নশিপ লিগ থেকে প্রিমিয়ারে ওঠে তার কোচিংয়েই। পরের মৌসুমে পুলিশকেও প্রিমিয়ারে তোলেন। এরপর আবার যোগ দেন প্রিমিয়ারে খেলা কিংসের কোচিং স্টাফে।

দেশের ফুটবলের সোনালী দিন ফেরানোর স্বপ্ন দেখেন আসিফ, ‘কোচ হিসেবে তাতে অবদান রাখতে চাই। আর নিজেকে একজন পরিপূর্ণ কোচ হিসেবে দেখতে এই প্রো লাইসেন্সটা দরকার ছিল। দেশেরই বাইরেও কাজ করতে চাই আমি। ’