চলে গেলেন কথাসাহিত্যিক মিলান কুন্ডেরা

চলে গেলেন কথাসাহিত্যিক মিলান কুন্ডেরা

অনলাইন ডেস্ক

বিখ্যাত কথাসাহিত্যিক মিলান কুন্ডেরা মারা গেছেন। মঙ্গলবার (১১ জুলাই) ৯৪ বছর বয়সে প্যারিসে তার মৃত্যু হয়। আজ বুধবার (১২ জুলাই) তার প্রকাশকদের একজন মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, মিলান কুন্ডেরা দীর্ঘদিন অসুস্থতায় ভুগছিলেন।

‘দি আনবেয়ারেবল লাইটনেস অব বিয়িং’ উপন্যাসের জন্য মিলান কুন্ডেরা সারা বিশ্বে খ্যাতিমান। ১৯২৯ সালে চেক শহর ব্রনোয় কুন্ডেরার জন্ম। ১৯৬৮ সালে চেকোশ্লোভাকিয়ায় আক্রমণ করে সোভিয়েত রাশিয়া। এ পদক্ষেপের সমালোচনা করায় ১৯৭৫ সালে সস্ত্রীক ফ্রান্সে নির্বাসিত হন তিনি।

একসময় কমিউনিস্ট পার্টির সঙ্গে যুক্ত ছিলেন মিলান কুন্ডেরা। ছাত্রাবস্থায় কবিতা দিয়ে সাহিত্যে তার হাতেখড়ি।

একসময় ফিল্ম স্কুলের শিক্ষক ছিলেন তিনি। কুন্ডেরার ছাত্রদের মধ্যে ছিলেন পরবর্তীকালে অস্কারবিজয়ী পরিচালক মিলোস ফরম্যান।

কুন্ডেরার প্রথম উপন্যাস ডার্ক হিউমারধর্মী ‘দ্য জোক’। ১৯৬৭ সালের এই উপন্যাসে একদলীয় রাষ্ট্রব্যবস্থার সমালোচনা করা হয়। বইটি চেকোশ্লোভাকিয়ায় নিষিদ্ধ হয়।

ফ্রান্সে নির্বাসনের সময় ইউনিভার্সিটি অব রেনেতে শিক্ষকতা করেন মিলান কুন্ডেরা। ১৯৭৯ সালে কুন্ডেরা ও তার স্ত্রীর নাগরিকত্ব কেড়ে নেয় চেক সরকার।

তার অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে ‘লাইফ ইজ এলসহোয়ার’ ও ‘দ্য বুক অব লাফটার অ্যান্ড ফরগেটিং’। সবচেয়ে বিখ্যাত ‘দি আনবেয়ারেবল লাইটনেস অব বিয়িং’ প্রকাশ হয় ১৯৮৪ সালে। ১৯৮৭ সালে তৈরি হয় চলচ্চিত্র। উপন্যাসটি মানুষের স্বাধীনতা ও আবেগকে অনুসরণ করেছে।

২০১৯ সালে এই প্রভাবশালী লেখকের চেক নাগরিকত্ব ফিরিয়ে দেওয়া হয়। চলতি বছর ব্রনোতে প্রতিষ্ঠিত হয় মিলান কুন্ডেরা লাইব্রেরি।

news24bd.tv/আইএএম