পুড়ছে বিশ্ব, চীনে রেকর্ড ৫২.২ ডিগ্রি তাপমাত্রা 

পুড়ছে বিশ্ব, চীনে রেকর্ড ৫২.২ ডিগ্রি তাপমাত্রা 

অনলাইন ডেস্ক

ইউরোপ, এশিয়া ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন দেশে তীব্র দাবদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এসব অঞ্চলে তাপমাত্রা আগের সব রেকর্ড ছাড়িয়ে যাওয়ার পাশাপাশি দাবানলের ঝুঁকিও বাড়ছে। গতকাল সোমবার চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে ৫২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

তীব্র গরমের কারণে যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে সস্ত্রীক ইতালিতে এসেছেন কোলম্যান পিভি (৩০)।

তিনি বলেন, ‘আমরা টেক্সাস থেকে এসেছি। সেখানে প্রচণ্ড গরম। ভেবেছিলাম এখানে এসে গরম থেকে রেহাই পাব। কিন্তু এখানে দেখছি আরও বেশি গরম।

রোববার দুপুরে ইতালির রাজধানী রোমে তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন ইতালির মধ্যে অবস্থিত ভ্যাটিকানের যাজক ফ্রাংকয়েস এমবেমবা বলেন, তাঁরা ‘নরকের মতো ঘামছেন’। গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোর ২৯ বছর বয়সী এক যুবক জানান, তাঁর দেশের চেয়ে সেন্ট পিটার্স স্কয়ারে বেশি গরম।

জাপানের রাজধানী টোকিওসহ বিভিন্ন এলাকায় প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এ অবস্থায় দেশটির কর্তৃপক্ষ হিট স্ট্রোকের সতর্কতা জারি করেছে। জাপানের আবহাওয়া সংস্থার মতে, ২০১৮ সালে কুমাগায়া শহরে জাপানের সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১.১ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে যে দাবদাহ চলছে তাতে তাপমাত্রা আগের সব রেকর্ড ছাড়িয়ে যেতে পারে।
জাপানের ফুকুশিমার হিরোনো শহরসহ বেশ কিছু শহরে ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা গত চার দশকের মধ্যে সর্বোচ্চ। যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ (ইউএনডাব্লিউএস) তাদের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোতে তাপপ্রবাহ রেকর্ড ছাড়াতে পারে বলে সতর্ক করেছে।

পৃথিবীর অন্যতম উষ্ণ স্থান ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালিতে গত রবিবার তাপমাত্রা ৫৪ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছিল। স্থানীয় কর্তৃপক্ষ লোকজনকে দিনের বেলায় ঘরের বাইরে কাজ করতে নিষেধ করেছে। একই সঙ্গে পানিশূন্যতা থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

এদিকে ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে বহু দাবানলের ঘটনা ঘটেছে। রিভারসাইড কাউন্টিতে দাবানলে সাড়ে সাত হাজার একরেরও (তিন হাজার হেক্টর) বেশি এলাকা পুড়ে গেছে। তাপপ্রবাহ আরো তীব্র হতে পারে এই আশঙ্কায় ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় রাজধানী রোম, বোলোঙ্গা, ফ্লোরেন্সসহ ১৬টি শহরে লাল সতর্কতা জারি করেছে। এর আগে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল, গতকাল রোমের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস এবং আজ মঙ্গলবার ৪০ থেকে ৪৩ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে, যা ২০০৭-এর আগস্টের পর সর্বোচ্চ।

ইউরোপীয় স্পেস এজেন্সি সিসিলি ও সার্দিনিয়ায় তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠতে পারে বলে সতর্ক করেছে। স্পেনের ক্যানারি আইল্যান্ড ও আন্দালুসিয়া অঞ্চলে তীব্র তাপপ্রবাহের পাশাপাশি আগামীকাল বুধবার পর্যন্ত তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকতে পারে বলে সতর্ক করা হয়েছে। লা পালমা দ্বীপে দাবানলে চলতি সপ্তাহে পাঁচ হাজার হেক্টর এলাকা পুড়ে গেছে। তীব্র গরমের কারণে গ্রিসের রাজধানী অ্যাথেন্সের শীর্ষ পর্যটনকেন্দ্র অ্যাক্রোপলিস তৃতীয় দিনের মতো গত রবিবারেও বন্ধ ছিল।

চীনে ৫২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড

চীনে উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫২.২ ডিগ্রি সেলসিয়াস (১২৬ ডিগ্রি ফারেনহাইট), যা আগের যেকোনো বছরের জুলাই মাসের মাঝামাঝি সময়ের মধ্যে সর্বোচ্চ। গত রবিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় জিনজিয়াং শহরের সানবাও গ্রামে অবস্থিত আবহাওয়া স্টেশন ৫২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে। এর আগে ২০১৭ সালের জুলাইয়ে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৫০.৬ ডিগ্রি সেলসিয়াস।  

সূত্র : এএফপি

news24bd.tv/আইএএম