নির্বাচন নিয়ে আমাদের একটি ফর্মুলা আছে: জি এম কাদের

সংগৃহীত ছবি

নির্বাচন নিয়ে আমাদের একটি ফর্মুলা আছে: জি এম কাদের

অনলাইন ডেস্ক

তত্ত্বাবধায়কের বাইরে একটি তৃতীয় বিকল্পের বিষয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, ‘আমাদের ভাবনায় একটি ফর্মুলা আছে। যখন সর্বদলীয় সংলাপ হবে, তখন আমরা তা আলোচনার টেবিলে উপস্থাপন করব। ’

ভারতের প্রভাবশালী ইংরেজি দৈনিক ‘দ্য হিন্দু’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।  

বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাতের পর জাতীয় পার্টির চেয়ারপারসন গোলাম মোহাম্মদ কাদেরের (জি এম কাদের) নেতৃত্বে একটি দলকে আমন্ত্রণ জানিয়েছিল ভারত।

সেই আমন্ত্রণে বর্তমানে দিল্লিতে অবস্থান করছেন দলটির একটি প্রতিনিধি দল। জাতীয় পার্টির এই প্রতিনিধিদলের ভারত সফরে আসাটা তাৎপর্যপূর্ণ। কারণ, ভারত আসন্ন জি-২০ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আতিথ্য দেওয়ার পরিকল্পনা নিয়েছে। এই সম্মেলনে বাংলাদেশকে ‘অতিথি দেশ’ হিসেবে ইতোমধ্যে আমন্ত্রণ জানানো হয়েছে।
সেখানে  জি এম কাদের ইতোমধ্যে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে একটি সর্বদলীয় সংলাপের আহ্বান জানিয়েছেন।

টেলিফোনে দ্য হিন্দুকে সাক্ষাৎকার দেওয়ার সময় জি এম কাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ও বিএনপি-উভয়পক্ষের সঙ্গে নিজের একটা সমদূরত্বের ভাব বজায় রাখার চেষ্টা করেন।

তিনি বলেন, ‘সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে এগিয়ে আসাটা সরকারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা চাই, সব পক্ষ বসুক। অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার উপায় নিয়ে তারা আলোচনা করুক। ’

জি এম কাদের বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবির প্রসঙ্গে জানান, তারা (বিএনপি) তত্ত্বাবধায়ক সরকারের বিষয়টিতে জোর দিয়ে আসছে। কিন্তু তত্ত্বাবধায়ক সরকারের গঠন ঠিক কেমন হওয়া উচিত, তা তারা স্পষ্ট করেনি।

গত কয়েক দিন ধরে বাংলাদেশ ইস্যুতে যুক্তরাষ্ট্র ও ভারতের দিক থেকে যোগাযোগসহ নানা মন্তব্য আসতে দেখা গেছে। এর সঙ্গে এখন যুক্ত হলো জি এম কাদেরের ভারত সফর।

news24bd.tv/আইএএম