যেসব সমীকরণের সামনে দাঁড়িয়ে পাক-ভারত ম্যাচ

সংগৃহীত ছবি

যেসব সমীকরণের সামনে দাঁড়িয়ে পাক-ভারত ম্যাচ

অনলাইন ডেস্ক

আবহাওয়ার পূর্বাভাসে আগেই বৃষ্টির সম্ভাবনার কথা বলা ছিল। অবশেষে বৃষ্টি হানা দিলো ভারত-পাকিস্তান ম্যাচে। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ভারত ২৪.১ ওভারে ২ উইকেটে ১৪৭ রান তোলার পর বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়।

এর আগে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠান পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

রোহিত শর্মা আর শুভমান গিল রীতিমতো তাণ্ডব চালিয়েছেন পাকিস্তানি বোলারদের ওপর। উদ্বোধনী জুটিতেই তারা ১০০ বলে তুলে দেন ১২১ রান।

মারকুটে এই জুটি অবশেষে ভাঙেন শাদাব খান। রোহিতকে ফাহিম আশরাফের ক্যাচ বানান পাকিস্তানি এই লেগস্পিনার।

৪৯ বলে রোহিতের ৫৬ রানের ইনিংসে ছিল ৬ বাউন্ডারি আর ৪ ছক্কার মার।

পরের ওভারে আরেক মারকুটে ওপেনার গিলকে ফেরান শাহিন শাহ আফ্রিদি। তার লেগকাটার বুঝতে না পেরে ব্যাট পেতে দেন গিল, কভারে সহজ ক্যাচ নেন শাদাব। ৫২ বলে ১০ বাউন্ডারিতে ৫৮ রান করে ফেরেন গিল। টানা দুই ওভারে দুই হাফসেঞ্চুরিয়ানকে সাজঘর দেখিয়ে ম্যাচে ফেরে পাকিস্তান। উইকেটে আছেন বিরাট কোহলি ৮ আর লোকেশ রাহুল ১৭ রান নিয়ে।

তবে বৃষ্টির জন্য ম্যাচ এখনও বন্ধ রয়েছে। মাঠ শুকানোর কাজ চলছে। এই ম্যাচের জন্য কাট-অফ সময় পিছিয়ে দেওয়া হয়েছে। এর আগে এশিয়া কাপের ম্যাচে ২০ ওভারের খেলা রাত সাড়ে ১১টার মধ্যে শেষ করতে হত।

রোববার ভারত-পাকিস্তান ম্যাচ শেষ করতে হবে রাত ১২টার মধ্যে। তাই খেলা শুরু হওয়ার শেষ সময়ও একটু পিছিয়েছে। আগে ২০ ওভারের খেলা শুরু করতে হত রাত ১০টা ২০ মিনিটের মধ্যে। রোববারের ম্যাচ রাত ১০টা ৩৬ মিনিটের মধ্যে শুরু করতে পারলেই হবে।

বৃষ্টির আগে ২৪.১ ওভারে ভারত তুলেছে ২ উইকেটে ১৪৭ রান। ভারত যদি আর ব্যাট করার সুযোগ নাও পায় এবং পাকিস্তান অন্তত ২০ ওভার ব্যাট করতে পারে তাহলে খেলা রোববার শেষ হবে। সে ক্ষেত্রে ডার্ক ওয়ার্থ লুইস পদ্ধতিতে পাকিস্তানকে ১৮১ রান করতে হবে।

পাকিস্তান ২১ ওভার ব্যাট করতে পারলে বাবরদের জয়ের লক্ষ্য হবে ১৮৭ রান। ২২ ওভার ব্যাট করতে পারলে পাকিস্তানকে করতে হবে ১৯৪ রান। ২৩ ওভারে বাবরদের লক্ষ্য হবে ২০০ রান। ২৪ ওভার ব্যাট করলে বাবরদের করতে হবে ২০৬ রান।

আজ ওভার সংখ্যা কমিয়ে খেলা শেষ করার চেষ্টা করা হবে। তার পরও পাকিস্তানের ইনিংসে বৃষ্টি বাধা হলে, সোমবার খেলা হবে রোববারের নির্ধারিত ওভার অনুযায়ী।

তবে আজ আর যদি এক বলও মাঠে না গড়ায়, তাহলে সোমবার রিজার্ভ ডেতে খেলা শুরু হবে। সে ক্ষেত্রে রোববার খেলা যেখানে শেষ হয়েছে তার পর থেকে পরদিন শুরু হবে।

news24bd.tv/AA