ভূমিকম্প: একটি বিয়ে রক্ষা করলো গ্রামের সবাইকে

সংগৃহীত ছবি

ভূমিকম্প: একটি বিয়ে রক্ষা করলো গ্রামের সবাইকে

অনলাইন ডেস্ক

উত্তর আফ্রিকার দেশ মরক্কোতে ভয়াবহ ভূমিকম্পে এখন পর্যন্ত কমপক্ষে ৩ হাজার মানুষ মারা গেছেন। তাদের মধ্যে অধিকাংশেরই ধসে পড়া বাড়িঘরের নিচে চাপা পড়ে মৃত্যু হয়েছে।  তবে ভূকম্পনের উৎপত্তি স্থলের কাছে আদাসিল অঞ্চলের ইগহিল এনটাগোমোত গ্রামে কেউ নিহত হননি। যদিও ওই গ্রামের প্রায় সব বাড়িঘর ধ্বংস হয়ে গেছে।

গত শুক্রবার মরক্কোকে আঘাত হানে ওই ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ৮। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, ভূমিকম্পের সময় বিয়ে পূর্ববর্তী অনুষ্ঠানে কনে বাড়িতে গিয়েছিলেন সেই গ্রামের বাসিন্দারা।

সেখানে খোলা স্থানে স্থানীয় সংগীত এবং অন্যান্য আয়োজন উপভোগ করছিলেন তারা।  

ঠিক সেসময়ই শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠে পুরো গ্রাম। ওই মুহূর্তে বিয়ে বাড়িতে অনেকেই মোবাইল ফোনে ভিডিও ধারণ করছিলেন। হঠাৎ তাতে ভূকম্পনের বিষয়টি উঠে আসে। ফলে ভয়-আতঙ্কে চিৎকার ও চেঁচামেচি শুরু করেন আমন্ত্রিত অতিথিরা।  

অনুষ্ঠানে আগত এক অতিথির ভিডিওতে দেখা যায়, স্থানীয় ঐতিহ্যবাহী পোশাক পরে বাঁশি ও ড্রাম বাজাচ্ছেন শিল্পীরা। আচমকা সেখানে হৈ-হুল্লোড় ও আর্তনাদ শুরু হয়।

প্রতিবেদনে বলা হয়, ভূমিকম্প আঘাত হানার পরের দিন (শনিবার) মোহাম্মদ বাওদাদের (৩০) সঙ্গে হাবীবা আজদিরের (২২) বিয়ে হওয়ার তারিখ নির্ধারণ ছিল। সেখানকার প্রথা অনুযায়ী, আগের দিন কনে বাড়িতে বিবাহ পূর্ববর্তী অনুষ্ঠান আয়োজন করা হয়। তাতেই উপস্থিত ছিলেন গ্রামবাসী। ফলে সৌভাগ্যক্রমে ভয়াবহ বিপদ থেকে রক্ষা পান তারা।

news24bd.tv/AA