ভারতের সঙ্গে গভীর সম্পর্কে আগ্রহী কানাডা : ট্রুডো

সংগৃহীত ছবি

ভারতের সঙ্গে গভীর সম্পর্কে আগ্রহী কানাডা : ট্রুডো

অনলাইন ডেস্ক

ভারতের সঙ্গে চলমান কূটনৈতিক বিরোধ সত্ত্বেও নয়াদিল্লির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার বিষয়ে অটোয়া আন্তরিক বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এমন এক সময়ে ট্রুডো এ মন্তব্য করলেন, যখন দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক একেবারেই তলানিতে ঠেকেছে।

বিবিসি জানায়, গত বৃহস্পতিবার এ মন্তব্য করেছেন ট্রুডো। এ সময় তিনি বলেন, ‘একটি ক্রমবর্ধমান অর্থনৈতিক শক্তি এবং ভূরাজনৈতিক দিক দিয়ে ভারত অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমরা ভারতের সঙ্গে গভীর সম্পর্ক গড়ে তোলার বিষয়ে অত্যন্ত আগ্রহী। এ কারণে আমরা গত বছর ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় কৌশলের বিষয়টি উপস্থাপন করেছিলাম। ’

ভারতের সঙ্গে সম্পর্কের গুরুত্বের প্রসঙ্গে বললেও কানাডার মাটিতে শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জারের হত্যার তদন্ত অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন ট্রুডো। এ প্রসঙ্গে ট্রুডো বলেন, ‘আইনের শাসন অনুসরণকারী দেশ হিসেবে আমরা জোর দিয়ে বলতে চাই, এ বিষয়ে (নিজ্জারের হত্যাকাণ্ড) কানাডার সঙ্গে ভারতের একত্রে কাজ করা উচিত।

এতে আমরা বিষয়টির পূর্ণাঙ্গ তথ্য পেতে পারি। ’

অন্যদিকে এ বিষয়ে কানাডার তদন্তে সহযোগিতা করতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গত বৃহস্পতিবার দুই মিত্র দেশের শীর্ষ দুই কূটনীতিকের মধ্যে বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। এর আগে গত মঙ্গলবার এস জয়শঙ্কর বলেছিলেন, কানাডা নয়াদিল্লিকে এ হত্যার বিষয়ে কোনো ‘সুনির্দিষ্ট’ বা ‘প্রাসঙ্গিক’ তথ্য দিলে তা খতিয়ে দেখা হবে।

news24bd.tv/কেআই