নতুন হিরো আলম, চাহাত ফতেহ আলী খান!

সোশ্যাল মিডিয়া সেনসেশন চাহাত ফতেহ আলী খান। ছবি: এক্স

নতুন হিরো আলম, চাহাত ফতেহ আলী খান!

অনলাইন ডেস্ক

তিনি সোশ্যাল মিডিয়া সেনসেশন, ওস্তাদ, কিংবদন্তি গীতিকার, সুরকার, কম্পোজার—সংগীতের এমন কোনো ধারা নেই যেখানে তার সরব উপস্থিতি নেই! সোশ্যাল মিডিয়াতে এমন সব বিশেষণেই অভিষিক্ত চাহাত ফতেহ আলী খান। তিনি পাকিস্তানি সেলিব্রিটি।  নাম শুনে নিশ্চয়ই, বিখ্যাত ফতেহ আলী খান পরিবারের উত্তরাধিকারী বলে মনে হচ্ছে।  

কিন্তু না, উপমহাদেশের প্রখ্যাত কাওয়ালি পরিবারের সঙ্গে তাঁর কোনো সম্পর্ক নেই।

সংগীতে তাঁর অসাধারণ প্রতিভার কথা কয়েক বছর আগেও কেউ জানত না। নুসরাত ফতেহ আলী খানের কাওয়ালি তাঁকে ভীষণভাবে অনুপ্রাণিত করেছে এটা সত্য।  

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে বড় হওয়া এই ‘প্রতিভা’ মধ্যবয়সে ভাগ্যের সন্ধানে পাড়ি জমান লন্ডনে। সেখানে মিনি–ক্যাব চালিয়ে জীবিকা নির্বাহ করেন।

তখনো তিনি তাঁর অন্তর্নিহিত সংগীত প্রতিভা টের পাননি। কিন্তু অতিমারী সেই সুযোগ করে দেয়। লকডাউনে ঘরবন্দী অলস সময়ে নিজের প্রতি উঁকি দেওয়ার ফুরসত পেয়ে যান। গান রেকর্ড করতে শুরু করেন। সোশ্যাল মিডিয়াতে সুপ্ত প্রতিভার স্ফুরণ ঘটতে শুরু করে।  

চাহাত ফতেহ আলী খান সোশ্যাল মিডিয়া সেনসেশনে পরিণত হন মূলত কাইফি খালিলের আইকনিক ট্র্যাক ‘কাহানি সুনো ২.০’ এবং পাকিস্তান ক্রিকেট লিগের থিম সং–এর অষ্টম সংস্করণ প্রকাশ করে। রাতারাতি ভাইরাল হয়ে যান। পাকিস্তান, ভারত দুই দেশের রসিক নেটিজেনরা হুমড়ি খেয়ে পড়েন। শিগগিরই ‘বেসুরোঁ কা বেতাজ বাদশাহ’ খেতাব পেয়ে যান! ফেসবুক, টুইটার, টিকটক—সব সোশ্যাল মিডিয়া দাপিয়ে বেড়াচ্ছেন তিনি।  
 
তার বয়স এখন ৫৬ বছর এবং তিনি বিবাহিত। ১৯৬৬ সালে লাহোরে জন্ম তার। এখন থাকেন লন্ডনে, মিনিক্যাব চালানো পেশা হলেও নেশা তাঁর গান! ভক্তদের তিনি এতটাই মাতিয়ে রাখেন যে, এর বেশি পরিচয় জানার আর প্রয়োজন বোধ করার অবকাশ থাকে না।  

বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যায়, চাহাত ফতেহ আলী খানের আসল নাম ‘কাশিফ রানা’। বাপ–মায়ের দেওয়া এ নাম তিনি ভুলিয়ে দিয়েছেন! নতুন নাম গ্রহণেও অত্যন্ত বুদ্ধিমানের পরিচয় দিয়েছেন। নুসরাত ফতেহ আলী খান পরিবারের খ্যাতি তাঁর জানা। ফতেহ আলী খান পরিবারের লোকদের সঙ্গে তাঁর চেহারাও চমৎকার মিল রয়েছে।  

 ‘মেরে রাকশে কামার’, ‘হালকা হালকা সুরুর’, ‘দিল গালতি কার ব্যায়ঠা’–সহ নুসরাত ফতেহ আলী খানের প্রায় সব জনপ্রিয় গানই তিনি গেয়েছেন নিজস্ব স্টাইলে। অসংখ্য গানের প্যারোডি করেছেন। সোশ্যাল মিডিয়াতে মিলিয়ন মিলিয়ন ভিউয়ের প্রচুর মিউজিক ভিডিও পাওয়া যায়।  

বিয়ে আর কনসার্ট নিয়ে ব্যস্ত আছেন চাহাত ফতেহ আলী খান। ছবি: এক্স

নুসরাত ফতেহ আলী খানের গান যখন বেসুরো গলায় রেকর্ড করে সোশ্যাল মিডিয়াতে ছেড়েছিলেন চাহাত, তখন অনেক নেটিজেনই তাঁকে হাতজোড় করে বলেছিলেন, ‘আল্লাহর দোহাই, এই অত্যাচার বন্ধ করেন!’ তবে ফতেহ আলী খান পরিবার থেকে এ নিয়ে কখনো প্রতিবাদ বা অসন্তোষ প্রকাশ করা হয়েছে বলে জানা যায় না।  

গত এপ্রিলে পাকিস্তানের শিল্পী আলী জাফরের জনপ্রিয় গান ‘চান্নো’ নিজের কণ্ঠে রেকর্ড করে এক্সে (টুইটার) ছাড়েন চাহাত ফতেহ আলী খান। আলী জাফর সেই ‘অসাধারণ’ কম্পোজিশন শেয়ার করে প্রতিক্রিয়ায় লিখেছিলেন, ‘ইয়া আল্লাহ খায়ের’। বাংলায় বললে হয়তো আলী জাফর বলতেন, ‘আল্লাহরে, খাইছে!’ চাহাত অবশ্য পরে আলী জাফরকে তাঁর লন্ডনের বাসায় দাওয়াত দিয়ে টুইট করেছিলেন।  

চাহাত ফতেহ আলী খান ওরফে কাশিফ রানা বিখ্যাত সংগীত পরিবারের নাম ধারণ করে দিব্যি দাপটের সঙ্গে তাঁর প্রতিভা জানান দিয়ে যাচ্ছেন। ‘দেশে এলে ঠ্যাং ভেঙে দেওয়ার’ হুমকি কেউ কখনো দিয়েছে বলে শোনা যায়নি। এর জন্য কখনো কোথাও হয়রানির শিকারও হননি। তিনি পাকিস্তানে মাঝেমধ্যে আসেন। কিন্তু কখনো ডিবি কার্যালয়ে মুখ দর্শনের জন্য যাওয়ার কথাও শোনা যায়নি!

news24bd.tv/AA