মানুষ ভোট নয়, ভাতের নিশ্চয়তা চায়: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

মানুষ ভোট নয়, ভাতের নিশ্চয়তা চায়: পরিকল্পনামন্ত্রী

অনলাইন ডেস্ক

গরীব মানুষ সুশাসন ও ভোটের অধিকার নিয়ে চিন্তিত নয়, তারা উন্নয়ন ও ভাতের নিশ্চয়তা চায় বলে জানালেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সকালে রাজধানীর একটি হোটেলে উন্নয়ন গবেষণা সংস্থা-বি আই ডি এস আয়োজিত সেমিনারে তিনি এ কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, সুশাসন ও ভোটাধিকার সুশীল সমাজের মাথা ব্যথার কারণ, গরীবের নয়। গ্রামের মানুষ একটু ভাল ঔষধ চায়, একটি ভাল কালভার্টের দাবি করে, পাশাপাশি নিরবিচ্ছিন্ন বিদ্যুৎতের দাবি তাদের।

সরকার দারিদ্র্যতা দূর করতে প্রাথমিক শিক্ষা নিশ্চিতে কাজ করছে বলেও জানান তিনি।  

এ সময় বি আই ডি এসের মহাপরিচালক বিনায়ক সেন বলেন, চাপিয়ে দেয়া উন্নয়ন টেকসই হয় না।

সরকারি গবেষণা সংস্থা বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) প্রতি বছরের মতো এবারো উন্নয়নবিষয়ক বার্ষিক সম্মেলন আয়োজন করে। এবার সম্মেলনের প্রতিপাদ্য ঠিক করা হয় ‘উন্নয়ন, ন্যায় ও স্বাধীনতা’।

সম্মেলনটি ঢাকার গুলশানের একটি হোটেলে আজ শুরু হয়ে চলবে শনিবার পর্যন্ত। এতে দেশের প্রথিতযশা গবেষক, শিক্ষাবিদ, সুশীল সমাজ, সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা অংশ নিয়েছেন। তিন দিনব্যাপী এ সম্মেলনে পাঁচটি বিশেষ আলোচনা ও সাতটি পাবলিক লেকচারসহ মোট ১৮টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে।

সম্মেলনে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিশিষ্ট গবেষকদের গবেষণাকর্ম উপস্থাপন করার মাধ্যমে উন্নয়নবিষয়ক সমসাময়িক সমস্যা ও বিতর্ক বৃহত্তর জনগোষ্ঠীর কাছে পৌঁছে দেবে। উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, এমপি। এছাড়া বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক সাবেক উপদেষ্টা ড. মসিউর রহমান এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান।

news24bd.tv/DHL/FA