পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বে সাবেক সেনা কর্মকর্তা আব্দুস সালাম 

পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম

পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বে সাবেক সেনা কর্মকর্তা আব্দুস সালাম 

অনলাইন ডেস্ক

ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) আব্দুস সালামকে পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় শপথ গ্রহণের পর মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দপ্তর বণ্টন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর মন্ত্রিপরিষদ বিভাগ কে কোন মন্ত্রণালয় পেয়েছে তা উল্লেখ করে একটি প্রজ্ঞাপন জারি করে।

পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পাওয়া আব্দুস সালাম সেনাবাহিনীর চাকরি শেষে ব্রাজিলের রাষ্ট্রদূত হয়েছিলেন।

১৯৯৬ সালে প্রথমবার আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ২০০১ সালে দলের প্রার্থী হিসেবে নির্বাচন করে পরাজিত হন। ২০০৮ সালে আবারও দলের মনোনয়নে নির্বাচন করে বিজয়ী হন। এরপরের দুই সংসদ নির্বাচনে তিনি দলের মনোনয়ন পাননি।

এবার দ্বাদশ সংসদ নির্বাচনে তিনি আবার মনোনয়ন পান।

এবারের নির্বাচনে আবদুস সালাম নৌকা প্রতীকে ৮২ হাজার ৩৭১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আনোয়ারুল আবেদীন খান ঈগল প্রতীকে পেয়েছেন ৬৩ হাজার ১০০ ভোট। আনোয়ারুল আবেদীন খান ২০১৪ ও ২০১৮ সালের সংসদ নির্বাচনে এই আসনে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

এদিকে, নতুন মন্ত্রিসভার সদস্যরা বৃহস্পতিবার শপথ নিয়েছেন। বঙ্গভবনে সন্ধ্যা সোয়া ৭টার দিকে তাদের শপথ পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। নিয়মানুযায়ী প্রথমে প্রধানমন্ত্রী এবং তারপর পর্যায়ক্রমে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা শপথ নেন।  

news24bd.tv/আইএএম