তৃতীয় দিনে জয় তুলে নিলো অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার দুই ওপেনার উসমান খাজা ও স্টিভেন স্মিথ

তৃতীয় দিনে জয় তুলে নিলো অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

পেসার জশ হ্যাজেলউডের ক্যারিয়ার সেরা বোলিংয়ে সিরিজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়া ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে। তৃতীয় দিনে শেষ হওয়া এই টেস্টে ৭৯ রানে ৯ উইকেট শিকার করে  ক্যারিয়ার সেরা বোলিংয়ের নজির গড়েন হ্যাজেলউড। তবে প্রথম ইনিংসে ১১৯ রানের দুর্দান্ত ইনিংসের সুবাদে ম্যাচ সেরা হন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড।

অ্যাডিলেডে দ্বিতীয় দিন শেষেই জয়ের সুবাস পাচ্ছিলো অস্ট্রেলিয়া।

৯৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দিন শেষে ৬ উইকেটে ৭৩ রান করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ৪ উইকেট হাতে নিয়ে ২২ রানে পিছিয়ে ছিলো ক্যারিবীয়রা।

তৃতীয় দিনের শুরুতেই ২১ রানে দ্রুত ৩ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। ৯৪ রানে নবম উইকেট পতনে ইনিংস হারের মুখে পড়ে ক্যারিবীয়রা।

কিন্তু প্রথম ইনিংসের মত এবারও প্রতিরোধ গড়ে তোলেন ওয়েস্ট ইন্ডিজের শেষ দুই ব্যাটার কেমার রোচ ও শামার জোসেফ।

শেষ উইকেট জুটিতে ২৬ রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ব্যবধানে হারের লজ্জা থেকে রক্ষা করেন রোচ ও শামার। শেষ ব্যাটার হিসেবে শামার অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিঁওর শিকার হলে ১২০ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে শেষ উইকেট জুটিতে ৫৫ রান যোগ করেছিলেন রোচ ও শামার।

৩টি চারে শামার ১২ বলে ১৫ রান করেন। রোচ অপরাজিত থাকেন ১১ রানে। ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ ২৬ রান করেন কির্ক ম্যাকেঞ্জি।

প্রথম ইনিংসে ৪৪ রানে ৪ উইকেট নেওয়া হ্যাজেলউড এবার ৩৫ রানে পাঁচ ব্যাটারকে শিকার করেন। টেস্ট ক্যারিয়ারে ইনিংসে ১১তমবারের মত ৫ উইকেট নেন হ্যাজেলউড। এছাড়া ২টি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও লিঁও।

২৬ রানের টার্গেটে খেলতে নেমে ৪২ বল খেলে ২৫ রান তুলেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার উসমান খাজা ও স্টিভেন স্মিথ। শামারের করা সপ্তম ওভারের দ্বিতীয় বলে মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন ৯ রান করা খাজা। এরপর প্রয়োজনীয় ১ রান নিয়ে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন নতুন ব্যাটার মার্নাস লাবুশেন। স্মিথ ১১ ও লাবুশেন ১ রানে অপরাজিত থাকেন।

১-০ ব্যবধানে এগিয়ে থেকে আগামী ২৫ জানুয়ারি ব্রিজবেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দিবা-রাত্রির দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে অস্ট্রেলিয়া।
news24bd.tv/aa