শিকলবন্দী মিলনের জীবন, নিরুপায় পরিবার 

শিকলবন্দী মিলনের জীবন; জীবনের ৩০টি বছরের পার হয়েও জীবনের কোন মানে খুঁজে পাননি তিনি। ছবি: নিউজ২৪

শিকলবন্দী মিলনের জীবন, নিরুপায় পরিবার 

ঠাকুরগাঁও প্রতিনিধি

দীর্ঘ ছয় বছর ধরে শিকলবন্দী জীবন যাপন করছেন ঠাকুরগাঁওয়ের মিলন হক। পায়ে শিকল আর ছোট ছাউনির ভেতরে পুরো দুনিয়ার স্বাদ পেতে হয় তাকে। পরিবারে উপার্জনক্ষম মানুষ না থাকায় হচ্ছে না উন্নত চিকিৎসা।

ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়া ইউনিয়নের পূর্ব কুজিশহরে মফিজ উদ্দীন ও শাহেদা বেগম দম্পত্তির সন্তান মিলন হক।

নয় বছর বয়সে গলায় টিউমার ধরা পড়ে মিলনের। চিকিৎসা নেওয়ার পরে কিছুদিন সুস্থ হলেও আবার শুরু হয় অসুস্থতা। ধীরে ধীরে বাড়তে শুরু করে এ অসুস্থতা। এখন শিকলে বেধে না রাখলে নানা ভাবে মানুষকে হেনস্তায় ফেলে।
একদিকে স্বামীর অসুস্থতা অন্যদিকে ছেলের শিকলবন্দী জীবন যাপন নিয়ে দুশ্চিন্তায় সময় পার করেন বৃদ্ধা শাহেদা বেগম। নিজের অসুস্থতা থাকা সত্বেও বাধ্য হয়ে অন্যের বাড়িতে কাজ করতে যান তিনি। তবুও সে আয়ে করাতে পারেননা চিকিৎসা।

কথা ছিলো পড়াশোনা করে চাকরি করে সংসারের হাল ধরবেন মিলন। ভাগ্যের কি নির্মম পরিহাস প্রাথমিক বিদ্যালয়ের গন্ডি পেরুতে পারেননি তিনি। জীবনের ৩০টি বছরের পার হয়েও জীবনের কোন মানে খুঁজে পাননি তিনি। অপরিচিত জনের সাথে আচরণ স্বাভাবিক হলেও নিজের পরিবারের সঙ্গে অস্বাভাবিক আচরণ করেন তিনি। অনেক সময় নানা ভাবে বিড়ম্বনায় ফেলে স্থানীয়দের।

আরও পড়ুন: মেয়াদোত্তীর্ণ স্যালাইন পানে শিশুর মৃত্যু, মাসহ অসুস্থ ৩

প্রতিবেশি আজহারুল ইসলাম বলেন, তাদের পরিবারটা চলতে পারছেনা। তার বাবা ব্রেইন স্ট্রোক করে পড়ে আছে। ছেলেটাও শিকলে বন্দি হয়ে রয়েছে। আমরা মাঝেমধ্যে টুকটাক সহযোগিতা করি। কিন্তু তার প্রয়োজন উন্নত চিকিৎসার। তা না হলে পরিবারটার জন্য সামনে আরো কঠিন হয়ে দাড়াবে।

মিলনের মা শাহেদা বেগম বলেন, ভিটেমাটি ছাড়া আর কিছু নেই আমাদের। মিলনের বাবা অসুস্থ হয়ে বিছানায় পড়ে আছে। সুস্থ থাকলে উনি কাজে যেত। আমি একদিন গেলে আবার অসুস্থ হয়ে যায়। এখন মিলনের চিকিৎসা না হলে আমাদের পরিবারটা কিভাবে চলবে। যা ছিল সব শেষ হয়ে গেছে। এখন আমাদের পাশে কেউ না দাড়ালে আমাদের অস্তিত্ব থাকবেনা। সমাজের বৃত্তিবানরা যদি আমাদের পাশে একটু এগিয়ে আসে তাহলে আমার ছেলে একটি সুস্থ জীবন ফিরে পাবে। সেই সঙ্গে আমার স্বামীও স্বাভাবিক জীবনে ফিরবে।

news24bd.tv/DHL