অসুস্থ চার্লসের পর ব্রিটেনের পরবর্তী রাজা কে ?

পরিবারের সদস্যদের মধ্যে চার্লস

অসুস্থ চার্লসের পর ব্রিটেনের পরবর্তী রাজা কে ?

অনলাইন ডেস্ক

৫ ফেব্রুয়ারি ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের ক্যান্সার শনাক্ত হওয়ার খবর জানায় বাকিংহাম প্যালেস। এছাড়া সেইদিন থেকেই রাজার চিকিৎসা শুরু হয়েছে বলেও জানানো হয়। ৭৫ বছর বয়সী রাজা চার্লস চিকিৎসাকালীন সময়ে জনসম্মুখে দায়িত্ব পালন থেকে বিরত থাকবেন।
এরপরই বিশ্বের মিডিয়া গুলো দুটো বিষয় নিয়ে কৌতুহলী হয়ে ওঠে।

একটি চার্লস অসুস্থকালে দায়িত্ব পালন করবেন কে ? 
দ্বিতীয়টি কে হতে যাচ্ছেন  উত্তরসূরি? 
চার্লসের পরিবর্তে কে
চিকিৎসাকালীন সময়েও রাজা চার্লস রাষ্ট্রীয় ব্যবসা এবং অফিসিয়াল কাগজপত্রসহ তার সাংবিধানিক দায়িত্ব পালন চালিয়ে যাবেন।
তবে রাজপরিবারের ভাষ্যকার রিচার্ড ফিটজউইলিয়ামসের মতে, চার্লসের জনসাধারণের মুখোমুখি দায়িত্বের একটি বড় অংশ ওয়েলসের রাজকুমার উইলিয়াম এবং রানী ক্যামিলার সামলাবেন।
ফিটজউইলিয়ামস আল জাজিরাকে বলেন, “প্রিন্স অভ ওয়েলস রাজার পক্ষে তার প্রথম দায়িত্ব বুধবার থেকেই শুরু করবেন। এদিন উইলিয়াম লন্ডনের এয়ার অ্যাম্বুলেন্সের চ্যারিটি গালা ডিনারে যোগ দেন।
অন্যদিকে বিবিসি জানিয়েছে যে দিনের শুরুতে তিনি উইন্ডসর ক্যাসেলে একটি অভিষেক অনুষ্ঠানে যোগ দেন। ফলে যেখানেই যোগ দেন না কেন মুলত কাজ করছেন তিনিই এটা পরিস্কার।  
উত্তরসূরি কে ?
দ্য ওয়ালের প্রতিবেদনের তথ্য মতে, ক্যানসার আক্রান্ত ব্রিটিশরাজ তৃতীয় চার্লস গোপনে উত্তরসূরি নির্বাচনের কাজ চালিয়ে যাচ্ছেন। অর্থাৎ তাঁর অবর্তমানে যিনি রাজা হবেন, তাঁর নাম ঘোষণা এবং যৌবরাজ্যে অভিষিক্ত করে রাখতে চাইছেন চার্লস। কিন্তু পুরোটাই চলছে দুই ছেলেকে অন্ধকারে রেখে এবং তাঁদের পরামর্শ না নিয়েই। বাকিংহাম রাজপ্রাসাদের অন্দরের খবর যিনি রাখেন সেই রাজপরিবার বিশেষজ্ঞ, লেখক টম কুইন এক সাক্ষাৎকারে একথা জানান।
চার্লস ও ডায়ানার দুই ছেলে। যুবরাজ উইলিয়াম এবং হ্যারি। কুইনের মত অনুযায়ী, যুবরাজ উইলিয়ামকে সামনে রেখে এগোতে চাইছেন চার্লস। উত্তরসূরি নির্বাচনের পর্বটি রীতিমতো অত্যন্ত গোপনীয়। হ্যারিকে এতে রাখার কোনও প্রশ্নই নেই বলে মনে করেন কুইন।
টম আরও বলেন, প্রিন্স অফ ওয়েলসকে অভিষিক্ত করার ব্যাপারে সম্ভাবনা থাকলেও কেউ হ্যারিকে বিশ্বাস করতে পারছে না। সাম্প্রতিক হ্যারির আচার-আচরণ, মিডিয়া সাক্ষাৎকারে রাজপরিবারের বিরুদ্ধে অনেক কিছু ফাঁস হয়ে গিয়েছে। 'মিরর'কে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে টম কুইন বলেন, চার্লস মধ্য ৮০ পর্যন্ত জীবিত থাকবেন বলে আশা করা হচ্ছে। কিন্তু, তার আগেই রাজপরিবারের রীতি অনুযায়ী পরবর্তী রাজা নির্বাচনের পর্বটি সেরে রাখতে চান।
আইন অনুযায়ী এই পরামর্শদাতারা রাজার স্ত্রী বা পরবর্তী প্রজন্ম অর্থাৎ সন্তান বা পরিবার থেকে নির্বাচিত হয়ে থাকে।
বর্তমানে এই লাইনে রাজার স্ত্রী বাদে তালিকার শীর্ষে রয়েছে চার্লস এবং প্রয়াত রাজকুমারী ডায়ানার বড় ছেলে প্রিন্স অফ ওয়েলস উইলিয়াম। তার পরেই উত্তরাধিকার সূত্রে রয়েছে তার তিন সন্তান, প্রিন্স জর্জ, প্রিন্সেস শার্লট এবং প্রিন্স লুই।
তবে চার্লস এবং ডায়ানার কনিষ্ঠ পুত্র প্রিন্স হ্যারি রাজকীয় দায়িত্ব পরিত্যাগ করায় রাজার পক্ষে সরকারী দায়িত্ব পালন করা থেকে তাদের অব্যাহতি দেওয়া হয়েছিল।

news24bd.tv/ডিডি