উন্নয়ন কার্যক্রমে পরিবেশ সংরক্ষণ অগ্রাধিকার পাচ্ছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

উন্নয়ন কার্যক্রমে পরিবেশ সংরক্ষণ অগ্রাধিকার পাচ্ছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

বাংলাদেশে সকল উন্নয়ন কার্যক্রমে পরিবেশ সংরক্ষণকে অগ্রাধিকার দেয়া হয় বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বুধবার (২০ মার্চ) জার্মানীর বার্লিনে ‘বার্লিন এনার্জি ট্রানজিসন ডায়ালগ ২০২৪-জি ডায়লগ হাব; এনার্জি-ওয়াটার-ফুড নেক্সাস: হিস্টোরিক  সল্যুশন ফর ফুড এন্ড ওয়াটার সাপ্লাই পাওয়ারড বাই রিনিউয়্যাবলস’ শীর্ষক প্যানেল  আলোচনায়  এই কথা বলেন তিনি।

নসরুল হামিদ বলেন, টেকসই কৃষি ব্যবস্থা ও নবায়নযোগ্য জ্বালানি লক্ষণীয় অগ্রগতি সাধন করেছে। ডিজেল থেকে সোলার সেচ পাম্প কার্বন নি:সরণ কমানোর পাশাপাশি ভূগর্ভস্থ জল সম্পদ সংরক্ষণ করে পরিবেশের ভারসাম্য বজায় রাখবে।

প্রতিমন্ত্রী বলেন, ২০৩১ সালের মধ্যে দেশজুড়ে ৪৫,০০০ সোলার সেচ পাম্প স্থাপন করা হবে। এর মাধ্যমে দেশের ১৩ লক্ষ কৃষক সুবিধা পাবে এবং ডিজেল ব্যবহার উল্লেখযোগ্য হারে হ্রাস পাওয়ার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া কমে আসবে।

আরও পড়ুন: অঘোষিত স্বাধীনতা যুদ্ধ চলছে: মির্জা আব্বাস

নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের ক্ষেত্রে বিনিয়োগ বাড়ানোর কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে উদ্ভাবন, আধুনিক প্রযুক্তির ব্যবহার, আর্থিক যোগান ও অভিজ্ঞতার বিনিময় টেকসই উন্নয়নে ভূমিকা রাখবে। এক্ষেত্রে জার্মানীসহ উন্নত দেশসমূহকে প্রযুক্তি হস্তান্তরে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

এ সময় বার্লিন এনার্জি ট্রানজিশন ডায়লগ-২০২৪-এ অংশগ্রহণকারী দেশের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

news24bd.tv/ab