১৫ সপ্তাহের জন্য গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞা চান ট্রাম্প

জাতীয়ভাবে ১৫ সপ্তাহের জন্য গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞার প্রতি সমর্থন জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

১৫ সপ্তাহের জন্য গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞা চান ট্রাম্প

অনলাইন ডেস্ক

জাতীয়ভাবে ১৫ সপ্তাহের জন্য গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞার প্রতি সমর্থন জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ধর্ষণ এবং প্রসূতির সুরক্ষায় কিছু ক্ষেত্রে ছাড় দিতেও রাজি হয়েছেন তিনি। খবর রয়টার্সের।

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে গর্ভপাত একটি গুরুত্বপূর্ণ ইস্যু হবে বলে অনেকেই ধারণা করছেন।

গর্ভপাত নিষিদ্ধ হওয়ার এই সিদ্ধান্ত যদি গৃহীত হয় তবে টা এই বিষয়ে বিবদমান দুই পক্ষকেই অখুশি করবে, কারণ যারা গর্ভপাতের পক্ষে তারা মনে করেন ১৫ সপ্তাহ খুবই কম সময় এবং যারা এর বিপক্ষে তারা মনে করেন গর্ভপাত কোনোভাবেই নিষিদ্ধ হওয়া উচিত নয়।

২০২২ সালে ট্রাম্প কর্তৃক নিয়োজিত সুপ্রিম কোর্টের তিনজন রক্ষণশীল বিচারক রো বনাম ওয়েড মামলায় গর্ভপাত নিষিদ্ধ করার পক্ষে রায় দিয়েছিলেন। তবে সাবেক এই প্রেসিডেন্ট কি জাতীয় নিষেধাজ্ঞাকে আইনে পরিণত করবেন কিনা সেটি এখনও পরিষ্কার নয়।

ডব্লিউএবিসি রেডিও চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প জানান, আমি ১৫ সপ্তাহের জন্য গর্ভপাত নিষিদ্ধ করার পক্ষে।

গর্ভপাতের ব্যাপারে সবচেয়ে কট্টর ব্যক্তিরাও এই বিষয়টিকে সমর্থন করছেন। এর পরিণতি খুবই ভালো হবে।

আরও পড়ুন: জনসংখ্যা নিয়ে নতুন দুঃসংবাদ দিলো ল্যানসেট

বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনী প্রচারণায় ডোনাল্ড ট্রাম্প কর্তৃক নারীর গর্ভপাতের অধিকার খর্ব করার বিপক্ষে অবস্থান নিয়েছেন। সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের ফলে গর্ভপাতের বিষয়টি প্রতিটি রাজ্য সরকারের ওপর নির্ভর করছে, এবং এই ঘটনার পর থেকে রিপাবলিকান দলের নেতারা প্রায় দুই ডজনেরও বেশি রাজ্যে গর্ভপাত সীমিত করার জন্য আইন প্রণয়ন করেছেন।

যদিও ট্রাম্প কয়েকটি রাজ্য কর্তৃক ছয় সপ্তাহের জন্য গর্ভপাত নিষিদ্ধ করার বিষয়টিকে রাজনৈতিকভাবে বিষাক্ত বলে মনে করেন, নির্বাচনকে সামনে রেখে তিনি এ ব্যাপারে তার মত প্রকাশে এর আগে খুব একটা আগ্রহ দেখাননি।

গর্ভপাতের অধিকারের পক্ষে সোচ্চার সংগঠনগুলো বরাবর বলে আসছে ট্রাম্প ক্ষমতায় গেলে নারীর এই অধিকার জাতীয়ভাবে নিষিদ্ধ হয়ে যাবে।

news24bd.tv/ab