রাজবাড়ীর ২টি উপজেলা নির্বাচনে মনোনয়নপত্র জমা ২১

সংগৃহীত ছবি

প্রথম ধাপের 

রাজবাড়ীর ২টি উপজেলা নির্বাচনে মনোনয়নপত্র জমা ২১

রাজবাড়ী প্রতিনিধি:

প্রথম ধাপে রাজবাড়ী জেলার পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ২১ জন প্রার্থী অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছেন।  

সোমবার (১৫ এপ্রিল) বিকেল ৫ টায় রাজবাড়ী জেলা নির্বাচন অফিসার মো. অলিউল ইসলাম নিউজ টোয়েন্টিফোর কে বিষয়টি নিশ্চিত করেছেন।  

পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে সাবেক উপজেলা চেয়ারম্যান মো. ফরিদ হাসান (ওদুদ) ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি খন্দকার সাইফুল ইসলাম মনোনয়নপত্র জমা দিয়েছে। এছাড়াও ভাইস চেয়ারম্যান পদে খান মোহাম্মদ ওবায়াদুল হক, এ কে এম সাইফুল ইসলাম মোর্শেদ, রফিকুল ইসলাম, মো. হোসেন আলী সরদার ও সাবেক ভাইস চেয়ারম্যান জালাল উদ্দীন  মনোনয়নপত্র জমা দেয়।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে দিলরুবা পারভীন (ইতি), আসমা খাতুন ও সাবরিনা পারভীন অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছে।

কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে এ বি এম রোকনুজ্জামান, সাবেক ভাইস চেয়ারম্যান মো. এনায়েত হোসেন, সাবেক চেয়ারম্যান আলিমুজ্জামান চৌধুরী (টিটো) ও মো. মাসুদুর রহমান মনোনয়নপত্র জমা দিয়েছে। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়েছে মো. রিপন শেখ, রেজাউল করিম, মাহমুদ হাসান সুমন ও মুহাম্মদ ফজলুল হক। মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোছা. শিল্পী আক্তার, মোছা. ডলি পারভীন ও মোছা. শারমিন আক্তার অনলাইনে মনোনয়নপত্র জমা দিয়েছে।

প্রথম বারের মতো অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান বাধ্যতামূলক করা হয়েছে। ফলে প্রার্থী হতে ইচ্ছুক ব্যক্তিদের মনোনয়নপত্র জমা দিতে হয় অনলাইনে নির্ধারিত পদ্ধতিতে। এতে করে কোন প্রার্থী তাঁদের কর্মী–সমর্থকদের সঙ্গে নিয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ পাইনি।  

এ ছাড়াও চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হতে এত দিন ২৫০ জন ভোটারের সমর্থনসূচক সই মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হলেও এবার ভোটারদের সমর্থনসূচক সইয়ের তালিকা দিতে হয় নাই।

তবে চেয়ারম্যান পদে প্রার্থীদের জামানত হিসেবে ১০ হাজার টাকা জমা দিতে হতো। এবার তা ১ লাখ টাকা দিতে হয়েছে । এছাড়াও ভাইস চেয়ারম্যান পদে ৭৫ হাজার টাকা জমা দিতে হয়। এই টাকা ফেরত পেতে হলে প্রার্থীদের পেতে হবে প্রদত্ত ভোটের ১৫ শতাংশ। যা আগে ছিল সাড়ে ১২ শতাংশ।

আজ ১৫ এপ্রিল ছিল মনোনয়নপত্র জমার শেষ সময়, বাছাই ১৭ এপ্রিল, প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। ভোট গ্রহণ হবে ৮ মে।

news24bd.tv/কেআই