বিবিসি ও ভয়েস অব আমেরিকার সম্প্রচার স্থগিত করল বুরকিনা ফাসো

সংগৃহীত ছবি

বিবিসি ও ভয়েস অব আমেরিকার সম্প্রচার স্থগিত করল বুরকিনা ফাসো

অনলাইন ডেস্ক

বুরকিনা ফাসোতে সেনাবাহিনীর বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ নিয়ে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) প্রকাশিত এক প্রতিবেদন সম্প্রচার করায় বিবিসি আফ্রিকা ও ভয়েস অব আমেরিকা (ভিওএ) রেডিও সম্প্রচার স্থাগিত করেছে দেশটির কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

এদিকে এই স্থগিতাদেশ তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্বজুড়ে সাংবাদিকদের অধিকার রক্ষায় কাজ করে যাওয়া সংগঠন কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস (সিপিজে)।

নিজস্ব তদন্তের ভিত্তিতে তৈরি করা ওই প্রতিবেদনে এইচআরডব্লিউ বলেছে, বুরকিনা ফাসোর সেনাবাহিনী গত ফেব্রুয়ারি মাসে ২২৩ জন গ্রামবাসীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

তাদের মধ্যে অন্তত ৫৬টি শিশু রয়েছে। চরমপন্থী মিলিশিয়াদের সহযোগিতা করার অভিযোগে চালানো এক প্রচারণার অংশ হিসেবে তাঁদের এ সাজা দেওয়া হয়।

এক বিবৃতিতে কর্তৃপক্ষ জানিয়েছে, ইন্টারনেট সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে বুরকিনা ফাসো থেকে বিবিসি, ভয়েস অব আমেরিকা, হিউম্যান রাইটস ওয়াচের ওয়েবসাইট ও অন্যান্য প্ল্যাটফর্মে প্রবেশের সুবিধা স্থগিত রাখার নির্দেশ দিয়েছে তাঁরা। গত বৃহস্পতিবার এ নির্দেশ দেওয়া হয়।

 

এইচআরডব্লিউ বলেছে, সন্ত্রাসবিরোধী লড়াইয়ের নামে বারবার বেসামরিক লোকজনের বিরুদ্ধে ব্যাপক নৃশংসতা চালিয়েছে বুরকিনা ফাসোর সেনাবাহিনী। বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে চালানো হত্যাকাণ্ড তদন্তের আহ্বান জানিয়েছে সংস্থাটি।  

বুরকিনা ফাসোর যোগাযোগবিষয়ক কাউন্সিল বলেছে, এইচআরডব্লিউর ওই প্রতিবেদনে জনবিশৃঙ্খলা সৃষ্টির লক্ষ্যে সেনাবাহিনীর বিরুদ্ধে ‘চূড়ান্ত কর্তৃত্বপরায়ণ ও উদ্দেশ্যমূলক’ বক্তব্য রয়েছে। প্রতিবেদনটি প্রচার করায় বিবিসি ও ভয়েস অব আমেরিকার রেডিও সম্প্রচার সাময়িকভাবে বন্ধ করা হচ্ছে।  

দুই সপ্তাহের জন্য নিজেদের রেডিও সম্প্রচার বন্ধের নির্দেশ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিবিসির একজন মুখপাত্র। বুরকিনা ফাসোর কর্তৃপক্ষের কাছ থেকে এ সংক্রান্ত একটি চিঠি পাওয়ার কথা জানিয়েছেন তিনি।  

বিবিসির ওই মুখপাত্র বলেছেন, ‘বুরকিনা ফাসোর কনসিল সুপারিউর দে লা কমিউনিকেশনের কাছ থেকে বিবিসি একটি চিঠি পেয়েছে। চিঠি অনুযায়ী, হিউম্যান রাইটস ওয়াচের সাম্প্রতিক প্রতিবেদন প্রচার করায় বুরকিনা ফাসোতে আমাদের সম্প্রচার দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। এতে শ্রোতাদের কাছে সংবাদ পৌঁছানো আমাদের জন্য সীমীত হয়ে পড়েছে। তবে আমরা থামব না। এই অঞ্চলে আমরা ভীতি ও পক্ষপাত ছাড়াই সংবাদ প্রচার করে যাব। ’ 

এক বিবৃতিতে ভয়েস অব আমেরিকার ডিরেক্টর জন লিপমান বুরকিনা ফাসোর সরকারকে গৃহীত ‘সমস্যাজনক’ সিদ্ধান্ত থেকে সরে আসতে বলেছেন। তিনি বলেন, ‘ভয়েস অব আমেরিকা বুরকিনা ফাসোতে প্রচারিত সব সংবাদের সত্যতার পক্ষে এবং ভবিষ্যতেও নিরপেক্ষভাবে সংবাদ প্রচার করতে আগ্রহী। ’

news24bd.tv/DHL