ইরাকে ইরান সমর্থিত বাহিনীর ঘাঁটিতে বিমান হামলায় নিহত ২৫

ইরাকে ইরান সমর্থিত বাহিনীর ঘাঁটিতে বিমান হামলায় নিহত ২৫

অনলাইন ডেস্ক

ইরাক ও সিরিয়ায় ইরান সমর্থিত আধাসামরিক বাহিনী হাশদ আশ-শাবি’র বাহিনীর কমপক্ষে ৫টি ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ইরাক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় চালানো এ হামলায় কমপক্ষে ২৫ জন নিহত এবং ৫১ জন আহত হয়েছে। রোববার শেষ বেলায় হাশদ আশ-শাবি বাহিনীর ৪৫ ও ৪৬ নম্বর ব্রিগেডের ওপর ড্রোন ব্যবহার করে হামলা করে মার্কিন বাহিনী।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন এক বিবৃতিতে এ হামলার সত্যতা নিশ্চিত করে জানায়, তারা হাশদ আশ-শাবির সঙ্গে সংশ্লিস্ট 'কাতাইব হিজবুল্লাহ’র কয়েকটি অবস্থানে বিমান হামলা চালায়।

এ হামলার কারণে ইরাকের সবগুলো মার্কিন ঘাঁটিকে সর্বোচ্চ প্রস্তুত অবস্থায় রাখা হয়েছে। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এসপার পরে সাংবাদিকদের জানান, তাদের এফ-১৫ জঙ্গিবিমানগুলো কাতাইব হিজবুল্লাহ সংশ্লিষ্ট ৫টি ঘাঁটিতে হামলা চালায়।

ঘাঁটিগুলোর মধ্যে তিনটির অবস্থান পশ্চিম ইরাকে, বাকি দুটি সিরিয়ার পূর্বাঞ্চলের। শুক্রবার কিরকুকে ইরাকি সেনাবাহিনীর ঘাঁটিতে এক রকেট হামলার কারণে মার্কিন এক বেসামরিক ঠিকাদার নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছিল।

ইরাক-সিরিয়ায় মার্কিন বিমান হামলার পর ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও ইরানকে সতর্ক করে বলেছেন, মার্কিন নাগরিকদের জীবন যদি হুমকির মুখে থাকে, তাহলে যুক্তরাষ্ট্রও এভাবে পাল্টা পদক্ষেপ নেবে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ