অনুপমের যে অতীত জানে না কেউ...

সংগৃহীত ছবি

অনুপমের যে অতীত জানে না কেউ...

অনলাইন ডেস্ক

বলিউডের আকাশচুম্বী জনিপ্রয় অভিনেত্রা অনুপম খের। আজ সোমবার (৭ মার্চ) কিংবদন্তী এই অভিনেতার ৬৭তম জন্মদিন। বলিউডের অন্যতম আলোচিত ও গুণী এই অভিনেতাকে আজকের অবস্থানে আসতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে।

১৯৯৫ সালে ভারতের সিমলায় জন্মগ্রহণ করেন তিনি।

যুবক বয়সেই দেশটির ন্যাশনাল স্কুল অব ড্রামা থেকে ৩ বছরের অভিনয়ের প্রশিক্ষণ নেন তিনি। এরপর চোখে রঙ্গীন স্বপ্নে মাত্র ৩৭ রুপি নিয়ে মুম্বাই পাড়ি জমান। মুম্বাই পৌঁছে বুঝতে পারেন জীবনের কঠিন সময় কাকে বলে। এক মাস অনুপম ঘুমান রেলস্টেশনে।
এমনকি সে সময়ে তার কাছে থাকা খাওয়ার মত অর্থও ছিলো না। কখনও এক বেলা আবার কখনো না খেয়েই স্বপ্নের পিছে লেগেছিলেন তিনি। শুধু অর্থকষ্ট নয় কাজের জন্য গিয়েও বহু জায়গায় বহুবার প্রত্যাখ্যানও হয়েছিলেন। কিন্তু দমে যাননি, অভিনেতা হওয়ার প্রবল ইচ্ছা নিয়ে লেগে ছিলেন।

এরপর অনুপম খের ২৯ বছর বয়সে তার প্রথম সিনেমা ‘সারাং’-এ অভিনয় করেন। কিন্তু এই সিনেমায় অভিনয় করতেও তাকে যথেষ্ট লড়াই করতে হয়েছে। চলচ্চিত্র নির্মাতা মহেশ ভাটের সঙ্গেও হয়েছিল বাকবিতণ্ডা।   এরপর তাকে আর পেছনে ফিরে থাকাতে হয়নি।  অভিনয় আর নিজের ব্যক্তি গুণে বলিউডে শক্ত একটা অবস্থান গড়ে তোলেন তিনি। কিন্তু সাফল্যর ভিড়ে তিনি ভুলে যাননি তার হারানো সেই দুঃখের অতীত।

এদিকে, জন্মদিনে নিজের সুঠাম শরীরের ছবি সামাজিক মাধ্যমে শেয়ার করে সবাইকে চমকে দিয়েছেন অনুপম।  

ছবির ক্যাপশনে অনুপম খের লেখেন, ‘আমার জন্য শুভ জন্মদিন! আজ যখন আমি আমার ৬৭তম বছর শুরু করছি, তখন নিজের জন্য একটি নতুন দৃষ্টিভঙ্গি সামনে রাখতে পেরে আমি অনুপ্রাণিত এবং উচ্ছ্বসিত। গত কয়েক বছরে আমি ধীরে ধীরে যে অগ্রগতি করেছি এই ছবিগুলো তার একটি উদাহরণ। ’

তিনি আরো লেখেন, ‘৩৭ বছর আগে আপনারা একজন তরুণ অভিনেতাকে দেখেছিলেন। যার এই জগতে অভিষেক হয়েছিল একদম অন্যরকমভাবে। একজন ৬৫ বছর বয়সী বৃদ্ধের চরিত্রে অভিনয় করে। আমার পুরো ক্যারিয়ার জুড়ে একজন শিল্পী হিসাবে প্রতিটি পথ খোঁজার চেষ্টা করেছি। কিন্তু একটি স্বপ্ন আছে যা আমার মধ্যে সবসময় ছিল, যদিও তা বাস্তবে পরিণত করার জন্য কখনও কিছুই করা হয়নি। ’

বলিউডে প্রায় চার দশক ধরে দাপটের সঙ্গে অভিনয় করে চলেছেন অনুপম খের।  

news24bd.tv/আলী