যুদ্ধ বন্ধে আলোচনায় সমঝোতার কাছাকাছি, দাবি রাশিয়ার

সংগৃহীত ছবি

যুদ্ধ বন্ধে আলোচনায় সমঝোতার কাছাকাছি, দাবি রাশিয়ার

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

চলমান সংকটে শরণার্থী হয়েছে ২৮ লাখেরও বেশি মানুষ।

এদিকে, ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধ বন্ধের উপায় নিয়ে আলোচনায় সমঝোতার কাছাকাছি থাকার দাবি করেছে রাশিয়া। ইউক্রেনের সঙ্গে কয়েক দফা আলোচনায় অংশগ্রহণকারী নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র রুশ কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

ওই কর্মকর্তা বলেন, মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের যোগ না দেয়া, আন্তর্জাতিক বিষয়াদিতে ইউক্রেনের নিরপেক্ষ থাকা এবং দেশটিকে নিরস্ত্র করার মতো বিষয়গুলোতে দু’পক্ষের দৃষ্টিভঙ্গি কাছাকাছি এসেছে।

তিনি বলেন, ইউক্রেন ন্যাটোতে যোগ না দিতে সম্মত হলে দেশটিকে কী কী নিরাপত্তা গ্যারান্টি দেয়া যায় এই মুহূর্তে তা বিবেচনা করে দেখছে মস্কো।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের ওপর রাশিয়ার বিশেষ অভিযান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত দুই দেশের কর্মকর্তারা বিভিন্ন পর্যায়ে কয়েক দফা আলোচনায় মিলিত হন। তবে এখন পর্যন্ত এসব আলোচনায় যুদ্ধ বন্ধের মতো কোনো সুরাহায় পৌঁছাতে পারেনি পারে দু’পক্ষ। সূত্র : পার্স টুডে

news24bd.tv রিমু