ইয়াসির আরাফাতকে হত্যার পরিকল্পনা ফাঁস

ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাতের সঙ্গে উরি আভনেরি। সংগৃহীত ছবি

ইয়াসির আরাফাতকে হত্যার পরিকল্পনা ফাঁস

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

১৯৮২ সালের কথা। ইসরায়েল-লেবানন যুদ্ধে মরছে কাতারে কাতারে মানুষ। চারিদিকে শুধু বারুদের গন্ধ। হঠাৎ একদিনের যুদ্ধবিরতি।

আর এই সুযোগকে কাজে লাগাতে হাজার হাজার মানুষ হাজির হয়েছেন শহরের পূর্ব ও পশ্চিমে আসা-যাওয়ার চেকপয়েন্টগুলোতে। ওই চেকপয়েন্টগুলোই শহরটিকে পূর্ব-পশ্চিমে ভাগ করেছে। এই হাজারো মানুষের মধ্যে একজন উরি আভনেরি। রূপালী চুলের ভদ্রলোকের ওপর আদেশ হয়েছে বৈরুত জাদুঘরের কাছে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও)'র একটি চেকপোস্টে স্বশরীরে হাজির হতে হবে।

আর কিছুক্ষণের মধ্যেই উরি আভনেরি হবেন প্রথম ইসরায়েলী, যিনি আনুষ্ঠানিকভাবে পিএলও নেতা ইয়াসের আরাফাতের সঙ্গে দেখা করেছেন। নিজের দেশ যাকে সবচেয়ে বড় শত্রু বলে মনে করে, তাঁর সঙ্গে যেভাবে দেখা হয়েছিল তা স্মরণ করেন আভনেরি।

একটি সাঁজোয়া মার্সিডিজ গাড়ি তাকে তুলে নেয়, আর এরপর একেবারে আকাবাঁকা পথ বেয়ে দক্ষিণ বৈরুতে একটি পিএলও ভবনে শেষ পর্যন্ত পৌঁছেও যায়।

"আমরা অবশ্যই কথা বলেছিলাম শান্তি নিয়ে - ইসরায়েল এবং ফিলিস্তিন রাষ্ট্রের মধ্যে শান্তি," বলছিলেন উরি আভনেরি।

কিন্তু ইয়াসির আরাফাতের সঙ্গে বৈঠকটি আভনেরির বামপন্থী ম্যাগাজিনের জন্যে কেবল একটি হৈচৈ ফেলা খবরের মধ্যেই সীমাবদ্ধ ছিল না। তিন দশক পরে এই গল্পের আরও অনেক কিছু এখন বেরিয়ে আসছে। অভিযোগ উঠেছে যে, ইসরায়েলী কমান্ডোরা পিএলও নেতার সঙ্গে তাদের দেশি মানুষটির বৈঠকটি অনুসরণ করার চেষ্টা করছিলো। এমনকি তাদের প্রস্তুতিও ছিল একে লক্ষ্যবস্তু বানানোর।

সম্প্রতি প্রকাশিত একটি বইয়ে ইসরায়েলী সাংবাদিক রনেন বার্গম্যান পিএলও প্রধানকে হত্যার অনেকগুলো কথিত চেষ্টার কথা লিখেছেন। বইটিতে ইসরায়েল কর্তৃক সুনির্দিষ্ট হত্যাকাণ্ড ঘটানোর বিবরণ রয়েছে।

বার্গম্যান ঘটনা জানতেন এমন অনেক মানুষের সাক্ষাৎকার নিয়েছেন। তিনি বলছেন, তাঁর গবেষণার সময় একজন সেনাপ্রধান তাকে "উত্ত্যক্তকারী গুপ্তচরবৃত্তি"র অভিযোগে অভিযুক্ত করেন।

বার্গম্যান লিখেছেন, ১৯৮২ সালে যখন বৈরুত অবরোধ করা হয়, তখন ইয়াসির আরাফাতকে হত্যার জন্য 'সল্ট ফিশ' কোডনামের একটি অভিজাত কমান্ডো ইউনিট প্রতিষ্ঠা করা হয়েছিল।

তিনি দাবী করছেন যে পিএলও নেতার সঙ্গে উরি আভনেরির বৈঠকের সুযোগ নিতে চেয়েছিল এই ইউনিট। তারা চেয়েছিল ওই সাংবাদিক ও তাঁর দুই সহকর্মী অজান্তেই তাদেরকে ইয়াসির আরাফাতের সন্ধান দিক।

"সল্ট ফিশ টিমের মধ্যে এমন একটি তর্ক বেধে যায় যে ইসরায়েলী নাগরিকদের বিপদে ফেলা - যার পরিণতি সম্ভবত মৃত্যু - কতটা সঠিক? উত্তর ছিল - তাদের সিদ্ধান্ত মতে - হ্যা সঠিক। "

তবে তাঁর দাবি হলো, সল্ট ফিশের সদস্যরা শেষ পর্যন্ত বৈরুতের অলিগলিতে সাংবাদিকদের হারিয়ে ফেলেন।

উরি আভনেরি এখনও ইয়াসের আরাফাতের সঙ্গে তাঁর আলোচনার সবকিছু স্মরণ করতে পারেন, কারণ তিনি "প্রতিটি শব্দ প্রকাশ" করেছিলেন।

তাঁর বয়স এখন ৯৪। সম্প্রতি তেল আবিবে নিজের অ্যাপার্টমেন্ট তিনি বিবিসি'র টম বেটম্যানের সঙ্গে কথা বলেন।

তাঁর ওই অ্যাপার্টমেন্টের দেয়ালে টাঙ্গানো আরাফাত, বিল ক্লিনটন এবং হত্যাকাণ্ডের শিকার ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী ইটজহাক রাবিনের অনেক ছবি - ওইসব ব্যক্তি যারা মধ্যপ্রাচ্যে শান্তির পরিকল্পনা করেছিলেন।

১৯৮২ সালে তাঁর আরাফাতের সাক্ষাৎকার নেয়ার বিষয়টি অনেক ইসরায়েলীকে ক্ষুব্ধ করে তুলেছিল। তিনি বলছেন, সরকার একটি তদন্ত করারও নির্দেশ দিয়েছিল।

"অ্যাটর্নি জেনারেলের সিদ্ধান্ত ছিল আমি কোন আইন ভাঙিনি। কারণ ওই সময় এমন কোন আইন ছিল না যে পিএলও'র সঙ্গে কোন ধরণের বৈঠক করা যাবে না। "

কিন্তু অভিযোগ উঠেছে যে ইয়াসির আরাফাতের সঙ্গে ওই বৈঠক এমন কি তাঁর প্রাণ সংহারের কারণও হতে পারতো?

"আমার অবশ্য এ ব্যাপারে খানিকটা সন্দেহ আছে," বলেন আভনেরি। তাঁর ব্যাখ্যা, তিনি বৈঠকটি হওয়ার ২৪ ঘন্টারও কম সময় আগে ফোন করে এটির আয়োজন করেছিলেন।

"কিন্তু ... তারা যদি খুব দক্ষ হতো, তাহলে তারা ফোনে আমাদের কথা শুনতে পারতো, এরপর যেখানে আমি সীমানা পেরিয়েছি, সেখান থেকে তারা আমাদের গাড়ি অনুসরণ করতে পারতো। এটাও সম্ভব ছিল। "

সল্ট ফিশ ইউনিটের প্রধান ছিলেন লেফটেনান্ট কর্নেল উজি দায়ান, যিনি এক সময় ইসরায়েলী সেনাবাহিনীর উপ-প্রধান হয়েছিলেন।

তিনি বিবিসি'র টম বেটম্যানকে বলেন, তার টিম আট থেকে দশটি চেষ্টা চালিয়েছিল ইয়াসির আরাফাতকে হত্যা করতে।

তিনি বারবার বলেন, তার লক্ষ্য ছিল এটা নিশ্চিত করা যে আরাফাত "জীবিত থাকবেন না"।

অনেক বছর পরে যখন ইসরায়েল ও ফিলিস্তিনিরা শান্তি আলোচনা চালাচ্ছিলেন, তখন এই দু'জনের মধ্যে অনেকবার দেখা-সাক্ষাৎ হয়েছিল।

কর্নেল দায়ান বলেন, তিনি যে পিএলও নেতাকে হত্যা চেষ্টার সঙ্গে জড়িত ছিলেন, তা তিনি কখনই ইয়াসির আরাফাতকে বলেননি। তবে তার ধারণা ইয়াসির আরাফাত তা জানতেন। সূত্র: বিবিসি

সম্পর্কিত খবর