অপারেশন 'গার্ডিয়ান নট', বিপুল গোলাবারুদ থাকার সম্ভাবনা

নরসিংদীর সন্দেহভাজন জঙ্গি আস্তানা দুটিতে এখনো অভিযান চলমান রয়েছে। আস্তানায় একাধিক জঙ্গি ও বিপুল পরিমান গোলাবারুদ রয়েছে বলে ধারণা করছে পুলিশ। ঘনবসতিপূর্ণ এ এলাকায় অভিযান শেষ হতে আরও সময় লাগবে বলে জানিয়েছেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

তিনি জানান, জঙ্গি বিরোধী এ অভিযানের নাম দেওয়া হয়েছে গার্ডিয়ান নট। শেখেরচরের অভিযান শেষ হলেই মাধবদীতে অভিযান পরিচলনা করা হবে।

এদিকে ভেতরে বিপুল পরিমান গোলা-বারুদ আছে এমন আশঙ্কায় অভিযানে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করা হচ্ছে। গতকাল দিবাগত রাত তিনটার দিকে বাড়ি দুটির সব সদস্যকে বাইরে সরিয়ে নেওয়া হয়েছে। এ ছাড়া দুটি বাড়ির গ্যাস ও বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। ভগীরথপুরের শেখের চর এলাকার মাজার বাসস্ট্যান্ডের চেয়ারম্যানবাড়ি রোডের বাড়িটা পাঁচতলা। সেখানে পঞ্চম তলার একটি ফ্ল্যাটে জঙ্গিরা অবস্থান নিয়েছে বলে জানিয়েছে পুলিশ। ওই বাড়ির ৩০০ গজের মধ্যে কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না।

নরসিংদীতে গতকাল সোমবার রাত সাড়ে আটটা থেকে জঙ্গিদের আস্তানা সন্দেহে বাড়ি দুটি ঘিরে রাখে পুলিশ। কর্মকর্তারা জানান, দীর্ঘ গোয়েন্দা অনুসন্ধানের পর নরসিংদীর মাধবদী ও শেখের চর এলাকার দুটি বাড়ি জঙ্গি আস্তানা হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ও পুলিশ সদর দপ্তরের এলআইসি শাখা যৌথভাবে ওই অভিযান চালাচ্ছে। সহযোগিতা করছে নরসিংদীর পুলিশ প্রশাসন। দুটি বাড়ির ভেতরে কমপক্ষে পাঁচজন জঙ্গি থাকার সম্ভাবনা রয়েছে বলে ধারণা করছে পুলিশ।

এদিকে জঙ্গি বিরোধী অভিযানের নাম দেওয়া হয়েছে অপারেশন 'গার্ডিয়ান নট'। ইংরেজিতে ‘কার্টিং দি গার্ডিয়ান নট’ থেকেই এই 'গার্ডিয়ান নট'। ‘কার্টিং দি গার্ডিয়ান নট’ কথাটির অর্থ হলো– কোনো জটিল সমস্যার ঝটপট সমাধান বের করা। কথাটি এসেছে পৌরাণিক ঘটনা থেকে। গ্রীক উপকথা অনুযায়ী প্রাচীন ফ্রিজিয়ার রাজা ছিলেন গার্ডিয়ান (বর্তমান তুরস্কের আঙ্কারার কাছাকাছি কোথাও ফ্রিজিয়ার রাজধানীর অবস্থান ছিল)। একবার রাজা গার্ডিয়ান তাঁর রথের জোয়ালে দড়ির এমন এক গেরো দিয়েছিলেন যা খোলার সাধ্য কারও ছিল না। সেই গেরোই পরে ‘গার্ডিয়ান নট’ নামে পরিচিতি পায়।  

NEWS24/Kamrul