অটো রিকশা চালাচ্ছেন বিল গেটস!

বর্তমানে বিশ্বের চতুর্থ ধনী বিল গেটস। এত সম্পদের মালিক হয়েও বিলাসবহুল গাড়ি বাদ দিয়ে অটো রিকশা চালাচ্ছেন তিনি। বিশ্বাস না হলেও এমনটাই ঘটেছে। চোখে চশমা ও গায়ে স্যুট-টাই পরে অটো রিকশা চালিয়েছেন তিনি।

শনিবার (২৩ ডিসেম্বর) বিদায়ী ২০২৩ সালের বেশ কয়েকটি প্রিয় মুহূর্তের ছবি সামাজিক মাধ্যম ফেসবুকে শেয়ার করেছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। ওই পোস্টের একটি ছবিতে এমন দৃশ্য ধরা পড়েছে।

জানা যায়, বিল গেটসের এই ছবিটি এখনকার নয়। ২০২৩ সালে ভারত সফরে এসেছিলেন তিনি। সেসময় মাহিন্দ্রা কোম্পানির অটো চালিয়েছিলেন তিনি। বিল গেটস যে অটোটি চালিয়েছিলেন সেটি ভারতীয় মাহিন্দ্রা কোম্পানির ইলেকট্রিক রিকশা। সে সময় এই অটো চালানোর একটি রিল ইনস্টাগ্রামে শেয়ার করে তিনি ক্যাপশনে লিখেছিলেন, ‘উদ্ভাবনের প্রতি ভারতের আগ্রহ অবাক না করে ছাড়ে না। আমি একটি বৈদ্যুতিক রিকশা চালিয়েছি, যা চার জন মানুষকে নিয়ে ১৩১ কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করতে পারে। মাহিন্দ্রার মতো কোম্পানি পরিবহন খাতের ডিকার্বনাইজেশনে অবদান রাখছে। এ বিষয়টি অন্যদেরও অনুপ্রাণিত করবে। ’

সেই সফরে তিনি বেশ কয়েক জন ভারতীয় উচ্চপদস্থ ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করেছেন। তাদের মধ্যে ছিলেন ক্রিকেটার শচীন টেন্ডুলকার, উইপ্রোর চেয়ারম্যান রিশাদ প্রেমজি, রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস, টাটা সন্সের চেয়ারম্যান ইমেরিটাস রতন টাটা ও কেন্দ্রীয় যোগাযোগমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব প্রমুখ।

বিশ্বব্যাপী বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের মাধ্যমে টিকাদান, মা ও শিশু স্বাস্থ্য এবং স্যানিটেশনের মতো খাতে প্রচুর বিনিয়োগ করেছেন বিল গেটস। সারা বিশ্বের জনস্বাস্থ্য ও শিশু শিক্ষায় উল্লেখযোগ্য অবদান রেখেছে সংস্থাটি।

মার্কিন সাময়িকী ফোর্বসের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে ১১৫ কোটি মার্কিন ডলারের সম্পদ নিয়ে শীর্ষ ৪০০ ধনী আমেরিকানের তালিকায় বিল গেটস ষষ্ঠ। আর ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে ১৩৮ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি তিনি। অবশ্য একসময় তিনি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিও ছিলেন। তবে এখন মানবকল্যাণমূলক কাজের জন্যই বেশি আলোচিত এই মার্কিন শতকোটিপতি।

news24bd.tv/DHL