নায়ক মান্নাকে হারানোর ১৬ বছর

ঢালিউডের প্রয়াত জনপ্রিয় অভিনেতা নায়ক মান্না। আজ ১৭ ফেব্রুয়ারি, ২০০৮ সালের আজকের এই দিনে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমান তিনি।

দেখতে দেখতে অভিনেতার চলে যাওয়ার ১৬ বছর পার হলেও জনপ্রিয়তার এতটুকুও কমেনি। আজও ভক্ত-অনুরাগীরা সিনেমার মাধ্যমে মনে রেখেছেন তাকে।

চিত্রনায়ক মান্না ১৯৬৪ সালে ১৪ এপ্রিল টাঙ্গাইলের কালিহাতীর এলেঙ্গায় জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি বেশ ঝোঁক ছিল তার। তাই উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাস করার পর ঢাকা কলেজে পড়াকালীন ১৯৮৪ সালে তিনি ‘নতুন মুখের সন্ধানে’ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। এ প্রতিযোগিতার মাধ্যমেই রুপালি জগতে পা রাখেন এ অভিনেতা।

মান্না অভিনীত প্রথম সিনেমা ‘তওবা’ হলেও তার প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমার নাম ‘পাগলী’। তবে দর্শক নজরে পড়েন ১৯৯১ সালে মোস্তফা আনোয়ার পরিচালিত ‘কাসেম মালার প্রেম’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে।

এরপরই ধীরে ধীরে চলচ্চিত্রে একটি শক্ত অবস্থান গড়ে তোলেন তিনি। কাজী হায়াৎ পরিচালিত ‘দাঙ্গা’ ও ‘ত্রাস’ সিনেমাতে দুর্দান্ত অভিনয় করে মান্না হয়ে ওঠেন পরিচালক-প্রযোজকদের নির্ভরযোগ্য নাম।

মোস্তফা আনোয়ার পরিচালিত ‘অন্ধ প্রেম’, মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘প্রেম দিওয়ানা’, ‘ডিস্কো ড্যান্সার’, কাজী হায়াৎ পরিচালিত ‘দেশদ্রোহী’ ছবিগুলো ফিল্ম ইন্ডাস্ট্রিতে তাকে তুমুল জনপ্রিয় করে তোলে।

১৯৯৯ সালে মান্না ‘কে আমার বাবা’, ‘আম্মাজান’, ‘লাল বাদশা’র মতো সুপার-ডুপারহিট সিনেমা দর্শকদের উপহার দিয়েছেন। মৃত্যুর আগ পর্যন্ত সাড়ে তিন শতাধিক সিনেমায় অভিনয় করেন তিনি।

এদিকে মৃত্যুর আগে ‘জীবন যন্ত্রণা’ সিনেমাটির কাজ করেছিলেন নায়ক মান্না। তবে মান্নার মৃত্যুর পর বেশ কয়েকবার মুক্তি দিতে চাইলেও নানা জটিলতায় মুক্তির অপেক্ষায় ছিল অনেক দিন। তবে এবার মান্নাভক্তদের জন্য সুখবর হলো অবশেষে সেই অপেক্ষার অবসান ঘটতে চলেছে।

আরও পড়ুন: অবশেষে মুক্তি পাচ্ছে চিত্রনায়ক মান্নার শেষ সিনেমা

জানা গেছে, চলতি বছর সিনেমাটি মুক্তির সম্ভবনা রয়েছে বলে জানিয়েছেন সিনেমার প্রযোজক খোরশেদ আলম খসরু।

news24bd.tv/TR