ছত্তিশগড়ে বিশাল অগ্নিকাণ্ডে পুড়েছে ১৫০০ ট্রান্সফর্মার

ভারতের ছত্তিশগড় রাজ্যের রাজধানী রাইপুরের এক বিদ্যুৎ সরবরাহকারী কোম্পানিতে শুক্রবার (৫ মার্চ) বিশাল অগ্নিকাণ্ড হয়েছে। সেখানে প্রায় ছয় হাজার ট্রান্সফর্মার রাখা ছিল। তার মধ্যে এক হাজার ৫০০টিতে আগুন লেগে যায়। পাশাপাশি ওই প্রতিষ্ঠানের অন্যান্য অংশেও আগুন দ্রুত ছড়িয়ে পড়ে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই পরিস্থিতি দেখে কোম্পানিটির কর্মীরা কোনো রকমে বাইরে বেরিয়ে আসেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ট্রান্সফর্মারগুলো একের পর এক বিস্ফোরিত হতে থাকে। ফলে আগুন আরো দ্রুত ছড়িয়ে পড়ে।

এ দুর্ঘটনায় আশপাশের এলাকায় আতঙ্ক ছড়ায়। ওই কোম্পানির কাছাকাছি এলাকা ফাঁকা করে দেওয়া হয়। গণমাধ্যমটি আরো বলেছে, আগুন নিয়ন্ত্রণে আনার জন্য ফায়ার সার্ভিসের বেশ কয়েকটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। কিন্তু আগুনের তীব্রতা এতটাই বেশি ছিল যে তা নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হয় দমকলকর্মীদের।

এ ঘটনায় কেউ হতাহত হয়নি ঠিকই, কিন্তু যেভাবে ট্রান্সফর্মার বিস্ফোরণ হচ্ছিল তাতে আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই বাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নেয়।

এদিকে কিভাবে এই দুর্ঘটনা তা স্পষ্ট হয়নি। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, শর্ট সার্কিট থেকে এই আগুনের সূত্রপাত। কোম্পানিটির এক কর্মকর্তা জানিয়েছেন, কিভাবে আগুন লাগল তা খতিয়ে দেখা হবে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

news24bd.tv/DHL