আয়ারল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী সাইমন হ্যারিসকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

আয়ারল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী সাইমন হ্যারিসকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১১ এপ্রিল) লেখা এক চিঠিতে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষ থেকে আমি আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হওয়ায় আপনাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। নির্বাচনে আপনার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা এটাই প্রমাণ করে যে আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসাবে আপনি জনগণের আস্থা ও বিশ্বাস অর্জন করেছেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় আয়ারল্যান্ডের সমর্থনের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা বাংলাদেশের জনগণ ১৯৭১ সালে আমাদের গৌরবময় মুক্তিযুদ্ধের সময় আইরিশ জনগণ ও রাজনীতিবিদদের সমর্থনকে গভীর কৃতজ্ঞতার সাথে স্মরণ করি। সাবেক আইরিশ পররাষ্ট্রমন্ত্রী সেন ম্যাকব্রাইড ও আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই সম্পর্ককে আরো জোরদার করেছিলেন।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর সময় থেকেই বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যে গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, সহনশীলতা ও অন্তর্ভুক্তির অভিন্ন মূল্যবোধের ওপরে নির্ভর করে বাণিজ্য, বিনিয়োগ, নিরাপত্তা ও জলবায়ু সহযোগিতার ক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপিত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিত্তি হচ্ছে আয়ারল্যান্ডে আমাদেরভ প্রবাসী বাংলাদেশীদের নানামুখী উদ্যেগ।

চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মাঝে রাজনৈতিক, অর্থনৈতিক ও কৌশলগত অংশীদারিত্ব আরও দীর্ঘস্থায়ী ও জোরদার করতে প্রধানমন্ত্রী সাইমন হ্যারিসের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। তিনি আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর সাফল্য, সুস্বাস্থ্য ও শান্তির পাশাপাশি আগামী দিনে আয়ারল্যান্ডের বন্ধুপ্রতীম জনগণের অব্যাহত অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।

news24bd.tv/ab