যশোরে বর্ণাঢ্য আয়োজনে বঙ্গাব্দ ১৪৩১ বরণ

‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা অগ্নিস্নানে শুচি হোক ধরা’―এই প্রত্যাশায় উৎসব-আনন্দে, বর্ণাঢ্য আয়োজনে শোভাযাত্রা, নাচ, গান, আবৃত্তির মধ্য দিয়ে যশোরে বঙ্গাব্দ ১৪৩১ বরণ করেছে সর্বস্তরের মানুষ।  

রোববার (১৪ এপ্রিল) সকাল ৬টায় যশোর নবকিশলয় স্কুল প্রাঙ্গণে এসো হে বৈশাখ সংগীত দিয়ে অনুষ্ঠানের সূচনা করে বিবর্তন যশোর। এরপর সকাল ৬টা ৩১ মিনিটে যশোর পৌর পার্কে উদীচী শিল্পীগোষ্ঠীর উদ্যোগে শুরু হয় বৈশাখী বন্দনা। অনুষ্ঠানে কবিগান, পালাগান, পঞ্চকবির গান, আধুনিক গান, লোকসংগীত, লোকনৃত্য, বাউলগান পরিবেশন করে সংগঠনের ২০০ কর্মী।

এছাড়া তির্যক আব্দুর রাজ্জাক কলেজ মাঠে ও সুরবিতান টাউন হল ময়দানে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর বাইরে জেলার ৩০টি সাংস্কৃতিক সংগঠন  অনুষ্ঠানের আয়োজন করে।

এরপর সকাল সোয়া ৯টার দিকে যশোর টাউন হল মাঠ থেকে সম্মিলিতভাবে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় যশোরের জেলা প্রশাসক, পুলিশ সুপার, পৌর মেয়রসহ বিভিন্ন রাজনীতিক, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তি ছাড়াও সাধারণ মানুষ অংশগ্রহণ করে। শোভাযাত্রায় বিভিন্ন মুখোশ, ঘোড়ার গাড়িসহ গ্রামবাংলার চিরায়ত বিভিন্ন সামগ্রী বহন করা হয়।

বর্ষবরণের এ অনুষ্ঠানে সব বয়সের নারী-পুরুষ অংশগ্রহণ করে। এ উৎসব দেশে সকল ধর্ম-বর্ণের মানুষের মধ্যে সম্প্রীতির বন্ধন সৃষ্টি করবে―এমনটা আশা তাদের।

news24bd.tv/DHL