পম্পেও'র লাগাম টানুন: ট্রাম্পের উদ্দেশে জারিফ

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র কঠোর সমালোচনা করেছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়নি বলে নিরাপত্তা পরিষদের অন্য সব সদস্য ঘোষণা দেওয়ার পরও পম্পেও বারবারই একই কথা বলে যাচ্ছেন। একই সঙ্গে তিনি অন্য দেশগুলোকে সুর মেলাতে হুমকি দিচ্ছেন। এক টুইটার বার্তায় এসব মন্তব্য করেছেন তিনি।

ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে জারিফ বলেন, আপনার পররাষ্ট্রমন্ত্রীর লাগাম টেনে ধরুন। পম্পেও শনিবার দাবি করেছেন, ২০১৫ সালের পরমাণু চুক্তির তথাকথিত স্ন্যাপব্যাক ধারা অনুযায়ী ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়েছে।

আরও পড়ুন: ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা আগের মতোই স্থগিত থাকবে: ইইউ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, মাইক পম্পেও আমেরিকাকে আরও বেশি হাসির পাত্রে পরিণত করার আগেই ট্রাম্পের উচিৎ নিজের পথ পরিবর্তন করা।   

আমেরিকা ছাড়া জাতিসংঘ নিরাপত্তা নিরাপত্তা পরিষদের অন্য সব সদস্য বলেছে, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ায় দেশটি ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের পদক্ষেপ নিতে পারে না।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসও এ বিষয়ে কোনো ধরণের পদক্ষেপ গ্রহণে অপারগতা প্রকাশ করেছেন। কিন্তু এরপরও আমেরিকা বলছে, ২০ সেপ্টেম্বর থেকে নিষেধাজ্ঞা পুনর্বহাল হয়ে গেছে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ