উপজাতি কোটা সংস্কারের দাবিতে

রাঙামাটিতে বাঙালি ছাত্র পরিষদের মানববন্ধন

সরকারি চাকরি ও উচ্চ শিক্ষার ক্ষেত্রে বৈষম্য সৃষ্টিকারী উপজাতি কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রাঙামাটিতে মানববন্ধন করেছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ।

আজ সকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করে সংগঠনটি।  ঘন্টাব্যাপী মানববন্ধনে বিভিন্ন ব্যানার ও ফেস্টুন নিয়ে স্থানীয় বাঙারি নারী-পুরুষ।

এ সময় বক্তব্য রাখেন, পার্বত্য নাগরিক কমিটির আহ্বায়ক বেগম নুর জাহান, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, সহ সাংগঠনিক সম্পাদক মামুনুর রশিদ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সকল পাবলিক বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয়, সরকারি মেডিকেল ও অন্যান্য কলেজসহ সর্বত্র উপজাতীদের জন্য কোটা বরাদ্দ রয়েছে। কোটাধারী উপজাতীয় ছাত্র-ছাত্রীরা কম মেধাবী হওয়া সত্ত্বেও উচ্চশিক্ষা গ্রহণের ও চাকরি লাভের সুযোগ পাচ্ছে।  

অথচ একই এলাকার একই স্কুলে, কলেজে পড়া মেধাবী ছাত্র-ছাত্রী বাঙালি হওয়ার অপরাধে তারা চাকরির জন্য হাহাকার করছে। দেশের হাজারো শিক্ষার্থীর সাথে প্রতিযোগিতা করে বাঙালি শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণ করতে হচ্ছে।  

তারা আরও বলেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত উপজাতি ও বাঙালি জনগোষ্ঠীর অনুপাত প্রায় সমান হলেও বর্তমানে এ বৈষম্যের কারণে উচ্চশিক্ষার ক্ষেত্রে বাঙালিরা চরমভাবে পিছিয়ে পড়েছে।  

তাই অবিলম্বে পার্বত্যাঞ্চলের বৈষম্য সৃষ্টিকারী উপজাতি কোটা সংস্কার করে ৫ ভাগ থেকে নামিয়ে ১ ভাগে আনতে সরকারের প্রতি জোর দাবি জানান বক্তারা। অন্যথায় পাহাড়ের সুবিধা বঞ্চিত বাঙালিা দুর্বার আন্দোলন গড়ে তুলবে বলে কঠোর হুঁশিয়ারি বার্তা দেন তারা।  

মুমু/অরিন/নিউজ টোয়েন্টিফোর