২ ফুট ৪ ইঞ্চি উচ্চতা নিয়ে গিনেস বুকে রেকর্ড

সংগৃহীত ছবি

২ ফুট ৪ ইঞ্চি উচ্চতা নিয়ে গিনেস বুকে রেকর্ড

মাত্র ২ ফুট ৪ ইঞ্চি উচ্চতা নিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন কলম্বিয়ার বোগোটার বাসিন্দা এডওয়ার্ড নিনো। বয়স ৩৬ হলেও বেড়ে ওঠেননি তিনি। এই উচ্চতা তাকে বিশ্বের সবচেয়ে খাটো মানুষের স্বীকৃতি দিয়েছে।

১৯৮৬ সালে জন্ম নেওয়া এডওয়ার্ড এর আগেও ২০১০ সালের ১৩ এপ্রিল বিশ্বের সবচেয়ে খাটো মানুষের স্বীকৃতি পেয়েছিলেন গিনেস রেকর্ডস কর্তৃপক্ষের কাছ থেকে।

তবে পরবর্তীতে তার থেকেও খাটো মানুষের সন্ধান পান গিনেস রেকর্ডস কর্তৃপক্ষ। নেপালের খগেন্দ্র থাকা মাগার হন গিনেসের নতুন খাটো মানুষ। তার উচ্চতা ছিল ২ ফুট ২.৪১ ইঞ্চি। তবে ২০২০ সালের ১৭ই জানুয়ারি খগেন্দ্র থাকার মৃত্যুর পর সবচেয়ে খাটো মানুষের স্বীকৃতি ফিরে পান এডওয়ার্ড।

পৃথিবীর সবচেয়ে খাটো ব্যক্তি এডওয়ার্ডকে নিয়ে গিনেসের ওয়েবসাইটে একটি প্রতিবেদন তৈরি করা হয়েছে। সেখান থেকে জানা যায়, চার বছর বয়সে এডওয়ার্ডের পরিবার প্রথম বুঝতে পারে তিনি অন্যান্য শিশুর মতো স্বাভাবিক নন। এরপর নানা চিকিৎসার পরও এডওয়ার্ডের স্বাভাবিক বৃদ্ধি ঘটেনি। তবে নিজের উচ্চতা নিয়ে দুঃখ নেই এডওয়ার্ডের মনে। তবে এই উচ্চতা নিয়ে বিশ্ব রেকর্ড গড়তে পারায় ভীষণ খুশি তিনি। এডওয়ার্ড বলেন, ‘জীবনকে উপভোগ করছেন তিনি। পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটানো উপভোগ করেন। অবসরে ব্যায়াম করা ও নতুন শব্দ শেখার চেষ্টা করেন তিনি। পেশাগত জীবনে এডওয়ার্ড একজন নৃত্যশিল্পী ও মডেল। ’

news24bd.tv/ আমিরুল

এই রকম আরও টপিক