জাপানে সুপার টাইফুনের আঘাত, নিরাপদ আশ্রয়ে যেতে প্রধানমন্ত্রীর অনুরোধ
জাপানে সুপার টাইফুনের আঘাত, নিরাপদ আশ্রয়ে যেতে প্রধানমন্ত্রীর অনুরোধ

সংগৃহীত ছবি

জাপানে সুপার টাইফুনের আঘাত, নিরাপদ আশ্রয়ে যেতে প্রধানমন্ত্রীর অনুরোধ

অনলাইন ডেস্ক

জাপানে দক্ষিণ-পশ্চিম অঞ্চলে আঘাত হেনেছে সুপার টাইফুন ‘নানমাদোল’। রোববার (১৮ সেপ্টেম্বর) রাতে টাইফুনটি আঘাত হানে। শক্তিশালী ঝড়ের প্রচণ্ড বাতাস ও প্রবল বৃষ্টি থেকে লাখ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে যেতে অনুরোধ করেছে কর্তৃপক্ষ। জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ) জানিয়েছে, স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে ঘূর্ণিঝড়টি কাগোশিমা শহরে আঘাত হানে।

নানমাদোলের প্রভাবে ঘণ্টায় ২৫৫ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে গেছে এবং ইতোমধ্যে দক্ষিণ-পশ্চিমের কিউশু অঞ্চলের কিছু অংশে ২৪ ঘণ্টারও কম সময়ে ৫০০ মি.মি বৃষ্টিপাত হয়েছে।

কিউশুর কাগোশিমা এবং মিয়াজাকিতে আশ্রয়কেন্দ্রে কমপক্ষে ২০ হাজার মানুষ রাত কাটাচ্ছে। জেএমএ একটি ‘বিশেষ সতর্কতা’ জারি করেছে। এ ধরনের সতর্কতা কয়েক দশকে একবার দেওয়া হয়।

দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ঝড় নিয়ে সরকারি বৈঠক ডাকার পর টুইট করে বলেন, দয়া করে বিপজ্জনক স্থানগুলো থেকে দূরে থাকুন। যদি বিপদের সামান্য শঙ্কাও অনুভব করেন, তবে দয়া করে সরে যান।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে জানায়, ঝড় থেকে বাঁচতে ৭০ লাখেরও বেশি মানুষকে আশ্রয়কেন্দ্রে সরে যেতে বা মজবুত ভবনে আশ্রয় নিতে বলা হয়েছে। সরিয়ে নেওয়ার সতর্কতা বাধ্যতামূলক নয়। তবে কর্তৃপক্ষকে মাঝে মাঝে বৈরী আবহাওয়ার আগে মানুষকে আশ্রয়কেন্দ্রে যেতে রাজি করাতে বেগ পেতে হয়েছে।

news24bd.tv/সাব্বির

সম্পর্কিত খবর