ব্যাটারি কারখানায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ২ লাখ টাকা জরিমানা
ব্যাটারি কারখানায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ২ লাখ টাকা জরিমানা

ব্যাটারি কারখানায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ২ লাখ টাকা জরিমানা

মোহাম্মদ আল-আমীন

গাজীপুরে একটি ব্যাটারি তৈরির কারখানাকে দুই লক্ষ টাকা, দুইটি বাসকে ১ হাজার টাকা জরিমানা ধার্য করে আদায় করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (২৬ সেপ্টেম্বর) গাজীপুর সদর এবং কাপাসিয়া উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন পরিবেশ সংরক্ষণ, পরিবেশগত মান উন্নয়ন এবং পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ ও প্রশমনে পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের মনিটরিং ও এনফোর্সমেন্ট উইং এর নির্বাহী হাকিম কাজী তামজীদ আহমেদ।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, গাজীপুর সদর উপজেলার ভাওয়াল মির্জাপুর ইউনিয়নের পূর্ব ডগরী এলাকায় অবস্থিত টাইগার চায়না এনার্জি পাওয়ার লি. নামক কারখানায় ইটিপি, এটিপি বিহীন একটি অবৈধ ব্যাটারি তৈরির কারখানাকে ২লক্ষ টাকা এবং কারখানাটির কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়েছে।

তাছাড়া জেলার কাপাসিয়া উপজেলায় শব্দ দূষণের উপর পরিচালিত মোবাইল কোর্ট ২টি যানবাহনকে পাঁচশত টাকা করে মোট এক হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও কাঠ পুড়িয়ে কয়লা বানায় এমন একটি দূষণকারী অবৈধ কারখানা ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়েছে এবং প্রিটি অটো ব্রিকস নামক ইট প্রস্তুত কারখানা দ্বারা শীতলক্ষ্যা নদী ভরাট ও স্থানীয় টিলা কেটে ইট প্রস্তুতের মাটি সংগ্রহ করার অভিযোগের পুনঃতদন্ত করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর গাজীপুর এর উপপরিচালক নয়ন মিয়াসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ ও গাজীপুর জেলা পুলিশের সদস্যবৃন্দ এই মোবাইল কোর্টে অংশগ্রহণ করেন।

news24bd.tv/FA