ফের ব্যালিস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া
ফের ব্যালিস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

সংগৃহীত ছবি

ফের ব্যালিস্টিক মিসাইল ছুড়ল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

ফের ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। এ ছাড়া দক্ষিণ কোরিয়ার সীমান্তের কাছে যুদ্ধবিমান উড়িয়েছে তারা। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যমটি জানায়, সিউল সীমান্তে যুদ্ধবিমান উড়ানোর পর ফের স্বল্পপাল্লার একটি ব্যালিস্টিক মিসাইল ছুড়েছে উত্তর কোরিয়া।

এর ফলে কোরীয় উপদ্বীপে উত্তেজনা আরও বেড়েছে।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানায়, বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুর ১টা ৪৯ মিনিটে পিয়ংইয়ংয়ের আশেপাশের অঞ্চল থেকে মিসাইলটি উৎক্ষেপণ করা হয়। এর ঘণ্টাখানেক আগে সীমান্ত এলাকার সাত মাইলের মধ্যে এফ-৩৫সহ ১০টি যুদ্ধ বিমান দেখা গেছে।

একই রকম ঘটনা গত সপ্তাহেও ঘটেছে।

ওই সময় উত্তর কোরিয়ার যুদ্ধ বিমান ‘রিকোনাইসেন্স’ লাইন অতিক্রম করে; যা সিউল দ্বারা গৃহীত।

২০১৮ সালে দ্বিপাক্ষিক সামরিক চুক্তি করে পিয়ংইয়ং ও সিউল। ওই চুক্তি অনুযায়ী সীমান্ত এলাকায় শত্রুতামূলক কাজ করতে পারবে না কোনো পক্ষই।

ব্যালিস্টিক মিসাইল উৎক্ষেপণের কথা জানিয়ে টুইট করেছে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়।

এ দিকে উপদ্বীপে উত্তেজনা বাড়ানোর জন্য পিয়ংইয়ংকে দায়ী করছে দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিল।

পাঁচ বছর ধরে পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে সিউল। এর মধ্যে উত্তর কোরিয়ার ১৫ ব্যক্তি ও ১৬ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে সিউল।

২০২২ সালে রেকর্ড সংখ্যক অস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। শুক্রবারেরটি বাদে সবশেষ বুধবার দুটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। কৌশলগত পারমাণবিক অস্ত্রের বিকাশকে অগ্রাধিকার দিয়ে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের নির্দেশনায় এসব ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হচ্ছে।

news24bd.tv/মামুন