অ্যাপলকে ২ কোটি ডলার জরিমানা
অ্যাপলকে ২ কোটি ডলার জরিমানা

সংগৃহীত ছবি

অ্যাপলকে ২ কোটি ডলার জরিমানা

অনলাইন ডেস্ক

চার্জার ছাড়া আইফোন বিক্রি করাকে ভোক্তাদের জন্য অবমাননাকর আখ্যা দিয়ে অ্যাপলকে ২ কোটি মার্কিন ডলার জরিমানা করেছেন ব্রাজিলের বিচারক কারামুরু আফোনসো ফ্রান্সিসকো। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভোক্তাদের আইফোনের জন্য বাড়তি পণ্য ক্রয় করতে বাধ্য করায় এই সিদ্ধান্ত নেন তিনি।

এর আগে গত সেপ্টেম্বরে ব্রাজিলের বিচার মন্ত্রণালয় একই ইস্যুতে অ্যাপলকে প্রায় ২৫ লাখ মার্কিন ডলার জরিমানা করেছিল।

এএফপি জানিয়েছে, সাও পাওলোর দেওয়ানি আদালতের ওই বিচারক ব্রাজিলের ভোক্তা সমিতির পক্ষ থেকে দায়ের করা মামলায় ক্ষতিপূরণ হিসেবে অ্যাপলের কাছে ১০ কোটি রিয়াস (ব্রাজিলিয়ান মুদ্রা) দাবি করেন।

 

২০২০ সালের অক্টোবর থেকে বৈদ্যুতিক বর্জ্য নিরসনের লক্ষ্যে অ্যাপল তাদের ফোনের সঙ্গে বিনা মূল্যে চার্জার দেওয়া বন্ধ করে দিয়েছে।  

বিচারক কারামুরু মামলার রায়ে বলেন, ‘অ্যাপলের এমন কার্যক্রম গ্রাহকদের বাড়তি চার্জার কিনতে বাধ্য করছে। ’ এ ছাড়া তিনি গত দুই বছরে আইফোন ১২ ও ১৩ মডেলের পুরোনো ক্রেতাসহ সব ক্রেতার কাছে চার্জার সরবরাহ করার নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে।

এর আগে গত সপ্তাহে ইউরোপীয় পার্লামেন্ট ২০২৪ সাল থেকে সব ইলেকট্রনিক গ্যাজেটে একই ধরনের (ইউএসবি টাইপ সি) চার্জার পোর্ট ব্যবহারের আইন পাস করেছে, যা অ্যাপলকে তাদের আইফোনের ডিজাইন পরিবর্তন করতে বাধ্য করবে বলে ধারণা করা হচ্ছে।

 news24bd.tv/আলী