ঘূর্ণিঝড়ে সমস্যায় পড়লে যে নম্বরে যোগাযোগ করবেন  

সংগৃহীত ছবি

ঘূর্ণিঝড়ে সমস্যায় পড়লে যে নম্বরে যোগাযোগ করবেন  

অনলাইন ডেস্ক

উপকূলের আরও কাছাকাছি চলে এসেছে ঘূর্ণিঝড় সিত্রাং। উপকূল থেকে এখন ৩৩৫ কিলোমিটার দূরে ঝড়টি। ঝড়ের ব্যাস ৪০০ কিলোমিটার হিসাব করলে ইতোমধ্যে দেশের উপকূলে পৌঁছে গেছে ঝড়ের অগ্রবর্তী অংশ। এর প্রভাবে সারা দেশেই ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টি হচ্ছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। ঝড়ো হাওয়া আকারে যা ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে

ঘূর্ণিঝড় সিত্রাং চলাকালীন ও পরবর্তী সময়ে যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবেলা, উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তা প্রদানে প্রস্তুত রয়েছে কোস্ট গার্ড। বাহিনীটির সব ঘাঁটি, জাহাজ, বোট, স্টেশন, আউটপোস্ট ও ডিজাস্টার রেসপন্স অ্যান্ড রেস্কিও টিম সব সময় প্রস্তুত থাকবেন। কোস্টগার্ডের যেকোনো সহায়তা পেতে ০১৭৬৯-৪৪০৯৯৯ এই নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

 

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সোমবার সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে সিত্রাং ছিল ৫৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, আবহাওয়া সর্বশেষ বুলেটিন অনুযায়ী এটি এগিয়ে ৪৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। একইভাবে কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ছিল ৫৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, এখন আছে ৩৯৫ কি মি দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ছিল ৫২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, এখন আছে ৩৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ছিল ৪৯৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণপশ্চিমে, এখন আছে ৩৩৫ কিলোমিটার  দক্ষিণ-দক্ষিণপশ্চিমে। এটি আরও ঘনীভূত ও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ মধ্যরাত বা আগামীকাল ভোর নাগাদ খেপুপাড়ার কাছ দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে।

মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এবং উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী ও ফেনী এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোকে আগের মতোই ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একইভাবে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে এবং উপকূলীয় জেলা চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোকে আগের মতো ৬ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন...

সেন্ট মার্টিনে ডুবে গেছে ১৩ ট্রলার

উপকূলের আরও কাছাকাছি সিত্রাং

 

মোংলা থেকে ৩৬৫ কি.মি. দূরে অবস্থান করছে সিত্রাং

সরাসরি ঘূর্ণিঝড় সিত্রাং দেখুন এখানে

সারাদেশে নৌ চলাচল বন্ধের নির্দেশ

সারাদেশে নৌ চলাচল বন্ধের নির্দেশ

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং, আঘাত হানতে পারে মঙ্গলবার ভোরে

 সেন্টমার্টিনে জাহাজ চলাচল বন্ধ

 অবশেষে 'সিত্রাংয়ে' পরিণত গভীর নিম্নচাপটি, ৪ নং সতর্কতা জারি

 বিশ্বের বিধ্বংসী ঘূর্ণিঝড়ের বেশির ভাগই বাংলাদেশে

অতিবৃষ্টিতে পাহাড় ধ্বসের শঙ্কা

আগামী ৪৮ ঘণ্টায় ৬ বিভাগে ভারী বৃষ্টির পূর্বাভাস

ধেয়ে আসছে সিত্রাং, ৭ নম্বর বিপদ সংকেত

কোন সতর্ক বার্তার অর্থ কী

১০ জেলায় দুপুরের মধ্যে ঝড়োবৃষ্টি-বজ্রপাতের শঙ্কা

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’য়ের অবস্থান দেখুন সরাসরি 

news24bd.tv/ইস্রাফিল