এক ওভারে ৭ ছক্কা 
এক ওভারে ৭ ছক্কা 

সংগৃহীত ছবি

এক ওভারে ৭ ছক্কা 

অনলাইন ডেস্ক

ইনিংসের বাকি ২ ওভার, ডাবল সেঞ্চুরি থেকে ৩৫ রান দূরে রুতুরাজ গায়কোয়াড়। ক্যারিয়ারের নতুন মাইলফলক ছোঁয়া হবে নাকি নয়, সেই প্রশ্নের উত্তর দিতে রুতুরাজ নিলেন স্রেফ ছয় বল। এক ওভারের বৈধ ছয় বলের সঙ্গে একটি ‘নো’ বলেও ছক্কা মেরে লিস্ট ‘এ’ ক্রিকেটে অবিস্মরণীয় এক কীর্তি গড়লেন ভারতীয় এই ব্যাটসম্যান। উত্তরপ্রদেশের বোলার শিব সিংকে এক ওভারে সাতটি ছক্কা হাঁকান মহারাষ্ট্রের রুতুরাজ গায়কোয়াড়।

সোমবার (২৮ নভেম্বর) শিভার সিংয়ের ওই ওভারে সবমিলিয়ে ৪৩ রান তোলে মহারাষ্ট্রের ক্রিকেটাররা। নো-বল সহ সাত বলে সাতটি ছক্কা হাঁকান রুতুরাজ।

এদিন টস হেরে শুরুতে ব্যাট করতে নামে মহারাষ্ট্র। প্রথম ইনিংসের ৪৯তম ওভারে বল করতে আসেন শিব সিং।

ওভারের প্রথম চারটি বৈধ বলে পরপর ৪টি ছক্কা মারেন রুতুরাজ। বাঁ-হাতি স্পিনার ঠিক তার পরেই একটি নো-বল করেন, যেটিতেও ছক্কা হাঁকান গায়কোয়াড়। ওভারের শেষ ২টি বলেও ছয় মারেন রুতুরাজ। সেই ওভারে মোট ৪৩ রান ওঠে।

ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে ৫০ ওভারের ক্রিকেটে এক ওভারে ৭টি ছক্কা মারার এ রেকর্ড আর কারো নেই। তবে এক ওভারে ৪৩ রান তোলার রেকর্ড আছে নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে। ২০১৮ সালে ব্রেট হ্যাম্পটন এবং জো কার্টার ফোর্ড ট্রফিতে উইলেমের লুডিকের এক ওভারে ৪৩ রান তোলেন।

ভারতীয় এ ব্যাটার শেষমেশ ১০টি চার ও ১৬টি ছক্কার সাহায্যে ১৫৯ বলে ২২০ রান করে অপরাজিত থাকেন। মহারাষ্ট্র নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ৩৩০ রান সংগ্রহ করে।

এনিয়ে সপ্তম ব্যাটসম্যান হিসেবে বিজয় হাজারে ট্রফিতে ডাবল সেঞ্চুরির করার কৃতিত্ব অর্জন করেন রুতুরাজ। তার আগে টুর্নামেন্টের ইতিহাসে ব্যক্তিগত ডাবল সেঞ্চুরি রেকর্ডে নাম লিখিয়েছেন করণবীর কৌশল, পৃথ্বী শ, সানজু স্যামসন, যশস্বী জসওয়াল, সামর্থ ব্যাস ও নারায়ন জগদীশান।

লিস্ট ‘এ’ ক্রিকেটে ওভারে ছয় ছক্কার রেকর্ড আছে হার্শেল গিবস, থিসারা পেরেরা ও জাসকারান মালহোত্রার। ২০০৭ সালের বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথম ছয় ছক্কা মারেন গিবস। গত বছর পাপুয়া নিউগিনির বিপক্ষে একই কীর্তি গড়েন যুক্তরাষ্ট্রের জাসকারান। গতবছরই পেরেরা ছয় ছক্কা মারেন শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটে।

এছাড়াও নিউ জিল্যান্ডের ঘরোয়া একদিনের ম্যাচের আসরে নর্দান ডিস্ট্রিক্টসের ব্রেট হ্যাম্পটন ও জো কার্টার মিলে ওভারে ৬ ছক্কা উপহার দেন ২০১৮ সালে।

হ্যাম্পটন ও কার্টারের ঝড়ে সেদিন দুটি ‘নো’ বলসহ এক ওভারে দুটি রান এসেছিল ৪৩। লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ওভারের সর্বোচ্চ রানের সেই রেকর্ড এ দিন স্পর্শ হলো রুতুরাজের বিধ্বংসী ব্যাটিংয়ে।
news24bd.tv/আলী

সম্পর্কিত খবর